রবিবার, ২৩ জুন ২০২৪ ।। ৯ আষাঢ় ১৪৩১ ।। ১৭ জিলহজ ১৪৪৫

শিরোনাম :
নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে তেল আবিবে ফের বিক্ষোভ দায়িত্ব নিলেন নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা নিয়ে চীনের বিষয়ে কোনো আলোচনা হয়নি: পররাষ্ট্র মন্ত্রী  ছাগলকাণ্ডে ভাইরাল মতিউরকে এনবিআর থেকে বদলি এবার ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার মামলায় যুক্ত হলো কিউবা ৫৩০ হজযাত্রীর মৃত্যু, ১৬ ট্যুরিজম কোম্পানির লাইসেন্স বাতিল করলো মিশর সালথায় বাংলাদেশ খেলাফত মজলিস’র কমিটি গঠন ও যোগদান সভা ইয়েমেনে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের যুদ্ধবিমান ওমরার ভিসা নিয়ে সৌদির দারুণ সুখবর হবিগঞ্জে ওয়াফার উদ্যোগে দাওয়াহ কনফারেন্স অনুষ্ঠিত 

বদলি হজ সৌদি প্রবাসীকে দিয়ে করানো যাবে ?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

প্রশ্ন: এক ব্যক্তির উপর হজ ফরজ ছিল। কিন্তু মা’জুর হবার কারণে হজ করতে পারেনি। মৃত্যুর সময় সে তার পক্ষ থেকে হজ্জে বদল করতে অসিয়ত করে গেছে।

তার রেখে যাওয়া সম্পদের তিন ভাগের এক ভাগ দিয়ে অনায়াসে হজ করানো যাবে।

এমতাবস্থায় সৌদি আরবে পরিচিত প্রবাসীকে দিয়ে যদি আত্মীয় স্বজন হজ্জে বদল করাতে চায়, তাহলে উক্ত মৃত ব্যক্তির হজ্জে বদল আদায় হবে কি না? নাকি দেশ থেকেই কাউকে পাঠাতে হবে?

যদি উক্ত ব্যক্তির মালের তিন ভাগের এক ভাগ দিয়ে হজ্জ করানোর মতো টাকা না থাকে, তাহলেও কী সৌদি থেকে হজ্জে বদল করানো যাবে না?

উত্তর: মৃত ব্যক্তির ত্যাজ্য সম্পদের তিন ভাগে এক ভাগ দিয়ে যদি হজের খরচ হয়, তাহলে যে দেশে এবং যে শহরে বসবাস করতো, সেখান থেকে হজ্জে বদলের জন্য পাঠাতে হবে। সৌদি বা অন্য দেশ থেকে হজ্জে বদলের জন্য পাঠালে হজ্জে বদল আদায় হবে না।

আর যদি তার ত্যাজ্য সম্পদের তিন ভাগের এক ভাগ দিয়ে হজ্জে বদল মৃত ব্যক্তির দেশ ও শহর থেকে হজ করানো সম্ভব না হয়, তাহলে সৌদি বা যেখান থেকে সম্ভব সেখান থেকেই হজ্জে বদলে পাঠানো যাবে।

সূত্র: আল-মানাসেক মুল্লা আলী কারী রহ.- ২/৬০০,  আল বাদায়েউস সানায়ে-২/৪৭০,  আল মাসালেক ফিল মানাসেক-২/৯০৫,  আল মাওসুয়াতুল ফিকহিয়্যাহ আল কুয়েতিয়্যাহ-৪২/৪৬।

 এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ