সোমবার, ২৪ জুন ২০২৪ ।। ৯ আষাঢ় ১৪৩১ ।। ১৮ জিলহজ ১৪৪৫


মুসলিমদের রক্ষায় প্রথম অ্যান্টি-ইসলামফোবিয়া কর্মকর্তা নিয়োগ কানাডায়


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

কানাডায় প্রথম অ্যান্টি-ইসলামফোবিয়া কর্মকর্তা হিসেবে আমিরা এলগাওয়াবিকে নিয়োগ করেছে। দেশটির মুসলিম জনগোষ্ঠীকে বিদ্বেষপূর্ণ হামলা থেকে রক্ষার জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, পুলিশের হিসাবমতে, ২০২১ ও ২০২২ সালে জি-৭ভুক্ত দেশগুলোর মধ্যে কানাডাতেই মুসলিমদের ওপর হামলা হয়েছে সবচেয়ে বেশি। ওই সময়ে মুসলিমদের ওপর যত হামলা হয়, তার ৭১ ভাগই ছিল ইসলামবিদ্বেষী আক্রমণ।

কানাডায় ইসলামফোবিক হামলার সবচেয়ে বড় ঘটনা ঘটে ২০২১ সালের আফজাল পরিবারের ওপর। পাকিস্তানি ওই পরিবারটি পরিকল্পিত হামলার শিকার হয়। হামলাকারী নাথানিয়েলের বিরুদ্ধে খুন এবং সন্ত্রাসবাদ-সংশ্লিষ্ট অভিযোগ আনা হয়েছে।

কানাডায় ইসলামফোবিক হামলা বাড়ার প্রেক্ষাপটেই পদটি সৃষ্টির তাগিদ সৃষ্টি হয়। বিভিন্ন সংস্থা পরিস্থিতি মোকাবেলায় এগিয়ে আসে।

আমিরা কেবল ইসলামফোবিয়ার ব্যাপারে সচেতনতাই বাড়াবেন না, সেইসাথে বিভিন্ন সম্প্রদায় এবং কর্তৃপক্ষের সাথে লিয়াজোঁর দায়িত্বও পালন করবেন। মুসলিমদের উদ্বেগের বিষয়গুলো কেন্দ্রীয় সরকারের কাছে উত্থাপন করবেন।

আমিরা কানাডার সাংবাদিক। তাছাড়া মানবাধিকার কর্মী হিসেবেও তার পরিচিতি রয়েছে। তার মা-বাবা মিসরীয়। তার বাবা ছিলেন প্রকৌশলী। তার বয়স যখন ২, তখন তিনি তার মায়ের সাথে কানাডায় অভিবাসন করেন।

সূত্র : আনাদুলু এজেন্সিি

এমএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ