fbpx
           
       
           
       
ইসির সংলাপকে যেভাবে দেখছেন ইসলামি রাজনীতিবিদেরা
জুন ১৯, ২০২২ ১২:৩৪ অপরাহ্ণ

নুরুদ্দীন তাসলিম।।

নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে আজ রোববার (১৯ জুন) থেকে তিন দিন সংলাপ করবে নির্বাচন কমিশন (ইসি)।

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকে সাবেক নির্বাচন কমিশনার, সাংবাদিক, পর্যবেক্ষকসহ পেশাজীবীদের সঙ্গে ধারাবাহিক সংলাপ করে আসছে।

জানা গেছে, এবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসতে যাচ্ছে ইসি। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) কারিগরি দিক যাচাইয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর প্রতিনিধি ও কারিগরি টিমের সঙ্গে এ বৈঠক হবে।

সংলাপের বিষয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান আওয়ার ইসলামকে বলেছেন, ‘ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) কারিগরি দিক যাচাইয়ের বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসতে চাইছে ইসি। কিন্তু আমাদের তো ইলেকট্রনিক ভোটিং মেশিন নিয়েই অনাস্থা থেকে গেছে।

তিনি বলেন, বিগত কয়েকটি ইউপি নির্বাচন এবং কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন অন্তত তাই প্রমাণ করেছে।

ইউপি নির্বাচনগুলোতে ইভিএম নিয়ে জনগণের মাঝে ব্যাপক ক্ষোভ দেখা গেছে উল্লেখ করে তিনি বলেন, ইসি আলোচনা করতে চাইছে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) কারিগরি দিক যাচাইয়ের বিষয়ে। কিন্তু আমরা তো এই ইলেকট্রনিক ভোটিং মেশিনেরই পক্ষে না। এর ত্রুটি-বিচ্যুতির বিষয়টি আরো পরে।

আরো পড়ুন: ইসি গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ: কী ভাবছেন ইসলামি রাজনীতিবিদেরা

তিনি আরো বলেন, আরেকটি বিষয় হলো যে কমিশনের অধীনে এই সংলাপ হতে যাচ্ছে আমাদের তো এই কমিশনেই আস্থা নেই। এই কমিশন তো প্রথম নির্বাচনেই নিজেদের সক্ষমতা দেখাতে পারেনি। তাই এই কমিশনের অধীনে আলোচনায় যাওয়াটা পুরোই অর্থহীন।’

এদিকে খেলাফত মজলিসের নায়েবে আমির মাওলানা আহমদ আলী কাসেমী বলেছেন,  ‘ইসি  বিভিন্ন বিষয়েই সাংবাদিক, পর্যবেক্ষক, পেশাজীবী ও রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করছে এটা ভালো। তবে সবকিছুর পরে চূড়ান্ত সিদ্ধান্ত তারাই নেবে। এই আলোচনা আগামীর সুষ্ঠু নির্বাচনের জন্য কতটা ফলপ্রসূ হবে, তা সময় বলে দেবে। এ নিয়ে এখনই আমরা কোনো নেতিবাচক মন্তব্য করতে চাই না। তবে ইসির উচিত হবে সবার মতামতকে  গুরুত্ব দিয়ে জনগণের জন্য কল্যাণ হবে এমন সিদ্ধান্ত গ্রহণ করা।’

আরো পড়ুন: ইউপি নির্বাচনে আলেমপ্রার্থীর জয়ের ধারাবাহিকতা: কীভাবে দেখছেন ইসলামি রাজনীতিবিদেরা

সংলাপে  খেলাফত মজলিস অংশগ্রহণ  করবে কিনা -এমন প্রশ্নে তিনি বলছেন, আমরা সংলাপে অংশ নেবো এবং আমাদের কথাগুলো তুলে ধরার চেষ্টা করবো।

এদিকে এ সংলাপে অংশ নিচ্ছে না বিএনপি। এ বিষয়ে দলটির শীর্ষ নেতারা চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সংলাপে অংশ নেবেন কিনা জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে বলেন, বর্তমান ইসির সঙ্গে সংলাপে বসার প্রশ্নই ওঠে না। আমরা সংলাপে যাব না।

ইসি সচিবালয় সূত্রে জানা যায়, নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে তিন দিন বৈঠক অনুষ্ঠিত হবে। প্রতিদিন ১৩টি দলের সঙ্গে বসবেন তারা। আজ রোববার (১৯ জুন) সংসদের বিরোধীদল জাতীয় পার্টিসহ ১৩টি দলের সঙ্গে বসার মধ্য দিয়ে শুরু হবে এ সংলাপ। এরপর ২১ জুন বসবে বিএনপিসহ ১৩টি রাজনৈতিক দলের সঙ্গে। সর্বশেষ ২৬ জুন আওয়ামী লীগসহ ১৩টি দলের সঙ্গে বৈঠক করবে ইসি।

আরো পড়ুন: ইসি গঠনে নতুন সার্চ কমিটি: যেভাবে দেখছে ইসলামী দলগুলো

প্রসঙ্গত, নতুন ইসি গঠনের আগ থেকেই এর বিরোধিতা করে আসছে বিএনপি ও ইসলামী আন্দোলন বাংলাদেশ। কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতির ডাকা সংলাপেও অংশ নেয়নি দল দু’টি। এমনকি রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিকে প্রত্যাখ্যান করেন তারা। সার্চ কমিটি ইসি গঠনে রাজনৈতিক দলগুলোর কাছে নাম চাইলে তাতেও সাড়া দেয়নি।

-কেএল