সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


বিশ্বে খাবার নষ্ট করায় শীর্ষে যে মুসলিম দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত ছবি

ইসলামে খাবার অপচয় বা নষ্ট করার ব্যাপারে কঠোর সতর্কতা জারি রয়েছে। তারপরও বিশ্বে খাবার অপচয় বা নষ্ট করার দিক দিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। অথচ এই দেশটিকে ইসলামের বিভিন্ন দিক থেকে অনুসরণ করে সারাবিশ্বের মুসলিম দেশগুলো।

জাতিসংঘের এক প্রতিবেদন থেকে জানা গেছে, গোটা বিশ্বে প্রতি বছর যে পরিমাণ খাবার নষ্ট বা অপচয় হয় তার অর্ধেকেই হয় মধ্যপ্রাচ্যের এই মুসলিম দেশটিতে। 

সম্প্রতি জাতিসংঘের খাদ্য অপচয় পোগ্রামের একটি প্রতিবেদনে ‘ভয়াবহ’ এই তথ্য উঠে এসেছে।

জাতিসংঘের পরিবেশ বিষয়ক পোগ্রামের কর্মকর্তা শেফ লাইলা ফাতাল্লাহ জানিয়েছেন, প্রতিবছর বিশ্বব্যাপী ১ দশমিক ৩ বিলিয়ন টন খাবার অপচয় বা নষ্ট করা হয়।

সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষিমন্ত্রী আব্দুল রহমান বিন আব্দুল মোহসেন জাতিসংঘের প্রকাশিত এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, খাবার অপচয়ের কারণে সৌদিতে প্রতিবছর ৪০ বিলিয়ন রিয়াল নষ্ট হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, সৌদিতে প্রতি বছর যে পরিমাণ খাদ্য উৎপাদন বা তৈরি করা হয় তার ৩৩ শতাংশই অপচয় করা হয়। এ বিষয়টি স্বাভাবিকের অনেক বাইরে চলে গেছে। তাই এ ব্যাপারে কার্যকরী ব্যবস্থা নিতে হবে।

গত বছর সৌদি গ্রেইনস অর্গানাইজেশন (সাগো)-ও এক গবেষণা প্রতিবেদনে জানিয়েছিল, খাবার ক্রয়ের জন্য মানুষ যে অর্থ ব্যয় করেন সেটির ওপর ভিত্তি করে তারা খুঁজে পেয়েছেন— খাবার নষ্টের কারণে প্রতিবছর ৪০ দশমিক ৪ বিলিয়ন রিয়াল অপচয় হয়।

সংস্থাটির গবেষণায় আরও ওঠে এসেছে, রাজতন্ত্রে ৪ দশমিক ০৬ মিলিয়ন টন অথবা ৩৩ দশমিক ১ শতাংশ খাদ্য অপচয় হয়। যার অর্থ— একজন ব্যক্তি গড়ে ১৮৪ কেজি খাবার নষ্ট করেন।

সৌদির সব অঞ্চলকে নিয়ে গবেষণাটি চালানো হয়। এতে দেখা গেছে, শুধুমাত্র সবজিই নষ্ট হয় ৩ লাখ ৩৫ হাজার টন। যার মধ্যে রয়েছে ৩৮ হাজার টন ধুন্দুল, ২ লাখ ২ হাজার টন আলু, ৮২ হাজার টন শসা, ১ লাখ ১০ হাজার টন পিঁয়াজ ও ২ লাখ ৩৪ হাজার টন টমেটো।

গবেষণায় সংগ্রহ করা ৩০ হাজার ৮০০ স্যাম্পল থেকে আরও উঠে এসেছে, সৌদিতে প্রতি বছর প্রধানতম খাদ্যের মধ্যে ৯ লাখ ১৭ হাজার টন আটা ও রুটি, ৫ লাখ ৫৭ হাজার টন চাল এবং ২২ হাজার টন ভেড়ার মাংস অপচয় হয়।

এছাড়া উল্লেখযোগ্য অপচয়ের মধ্যে আরও রয়েছে ১৩ হাজার টন উটের মাংস, মুরগির মাংস ৪ লাখ ৪৪ হাজার টন। এছাড়া ৪১ হাজার টন অন্যান্য মাংস নষ্ট করা হয় সৌদিতে।

সৌদির মানুষ প্রচুর পরিমাণে ফলও অপচয় করে থাকেন। প্রতিবছর দেশটিতে নষ্ট হয় ১ লাখ ৩৭ হাজার টন খেজুর, ৬৯ হাজার টন কমলা, ১২ হাজার টন আম এবং ১ লাখ ৫৩ হাজার টন তরমুজ। সূত্র: গালফ নিউজ

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ