শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


দাওরায়ে হাদিসের রেজাল্ট প্রকাশ কবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| হাসান আল মাহমুদ ||

দেশের কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের পরীক্ষা শেষ হয়েছে আজ ২৩ দিন হলো। রেজাল্টের অপেক্ষায় প্রহর গুনছেন শিক্ষার্থীরা।

কবে প্রকাশ করতে পারে দাওরায়ে হাদিসের রেজাল্ট এ বিষয়ে কথা হয় আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল-এর সঙ্গে।

তিনি জানান, ‘পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য যাবতীয় প্রস্তুতি চলছে। সবকিছু গুছিয়ে আনার পর জানা যাবে কবে প্রকাশ করা যেতে পারে’।

তিনি বলেন, ‘আশা করা যায় আগামী রোববার (৩১ শে মার্চ) বলা যাবে কবে প্রকাশ করা যাবে’।  

জানা যায়, দেশের কওমি মাদরাসার শিক্ষাবোর্ডগুলোর সম্মিলিত সর্বোচ্চ অথরিটি আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীন দাওরায়ে হাদিস (ইসলামিক স্টাডিজ ও আরবি মাস্টার্স সমমান) পরীক্ষা শুরু হয়েছে ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার (১১ শাবান)।

আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর তত্ত্বাবধানে ৩ মার্চ রবিবার ২০২৪ (২১ শে শাবান) অনুষ্ঠিত এই পরীক্ষায় সর্বমোট ৩১ হাজার ৯ শত ৯৯ শিক্ষার্থী অংশ নেন।

পড়ুন: উল্লেখযোগ্য ফতোয়া বিভাগগুলোর ওয়েবসাইট নাই কেন

সারাদেশের ২৯৪টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে এই পরীক্ষা শুরু হয় ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার (১১ শাবান)। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্র ছিল ১৭ হাজার ১৪৫ ও ছাত্রী ছিল ১৪ হাজার ৮৫৪।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৩ এপ্রিল দাওরায়ে হাদিসের সনদকে স্নাতকোত্তর (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমানের স্বীকৃতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। সেই বছর থেকে কওমি মাদরাসার ছয়টি বোর্ডের সমন্বয়ে গঠিত আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর তত্ত্বাবধানে দাওরায়ে হাদিস পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এরপর ২০১৮ সালের ১৩ আগস্ট সমমানের স্বীকৃতির খসড়াটি মন্ত্রিসভায় অনুমোদন পায়।

সম্মিলিত ৬টি বোর্ড হলো বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা বাংলাদেশ, আযাদ দ্বীনী এদারায়ে তালীম বাংলাদেশ, তানযীমুল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশ ও জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষাবোর্ড বাংলাদেশ।

হাআমা/


সম্পর্কিত খবর