সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


খাওয়ার পরে ভুলেও যে ৫ কাজ করবেন না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত ছবি

খাবার হলো আমাদের শরীরের প্রধান শক্তির উৎস। সেই শক্তি কাজে লাগিয়েই আমরা দৈনন্দিন নানা কাজকর্ম করে থাকি। তবে শুধু খেলেই সব সমস্যার সমাধান হবে না। প্রয়োজন ঠিক সময়ে খাওয়া এবং খাওয়ার পর কয়েকটি নিয়ম মেনে চলা।

আসুন জেনে নেই খাওয়ার পর যে কাজগুলো উচিত নয়-

ঘুমানো: খাওয়ার পর আমাদের অনেকেরই ঘুমানোর অভ্যাস থাকে। কিন্তু এটি করলে হতে পারে শরীরের মারাত্মক ক্ষতি। কারণ খাওয়ার পর পর ঘুমালে খাবার হজমে সমস্যা হয়। ফলে পেটে গ্যাসের সমস্যা সৃষ্টি হয়ে টক্সিন জমতে থাকে শরীরে। তাই খাওয়ার অন্তত ১-২ ঘণ্টা পর ঘুমানো উচিত।

পানি পান নয়: খাওয়ার পরপরই পানি পান করা ঠিক না। খাওয়ার পরপরই পানি পান করলে এটি পেটে এনজাইম ও রস নিঃসরণ হ্রাস করে থাকে। এর কারণে অম্লতা ও ফোলাভাব দেখা যেতে পারে। ফলে এটি হজমের সমস্যা সৃষ্টি করে থাকে। তাই খাওয়ার আগে বা পরে ৩০ মিনিট পানি পান না করাই ভালো।

রোদে না যাওয়া: প্রয়োজনে আমরা খাবার খেয়েই বেরিয়ে পড়ি। তবে এমনটা করা একেবারেই ঠিক হবে না বলে মনে করেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা। প্রাচীন এ চিকিৎসাশাস্ত্র বলছে, খাওয়ার পর রোদে বেরলে ত্বকের দিকে রক্তসঞ্চালন বেড়ে যায়। ফলে পেটে বা শরীরের অন্যান্য অংশে রক্তপ্রবাহের হার কমে। এই কারণে খাদ্যপচনে সমস্যা হয়। খাবারে নানা ক্ষতিকর উপাদান নষ্ট হয় না। ফলে শরীর সেই খাবার থেকে সঠিক পরিমাণ পুষ্টি গ্রহণ করতে পারে না। তাই খাওয়ার ৩০ মিনিট পর রোদে বের হওয়ার পরামর্শ দেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা।

ব্যায়াম: ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু খাওয়ার পর পর ব্যায়াম করা খুবই ক্ষতিকর। চিকিৎসকদের মতে, খাওয়ার পর স্বস্তি পেতে ধীরে ধীরে হাঁটা যেতে পরে। কিন্তু জোরে হাঁটা ও ব্যায়াম করলে তা শরীরের অনেক ক্ষতি করে থাকে।

গোসল: খাবার খাওয়ার পর গোসল করলে রক্ত শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে থাকে। এতে করে হজমে সমস্যা হতে পারে। হজমে প্রচুর শক্তি প্রয়োজন হয়। আর রক্ত শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে শক্তি ব্যয় করার কারণে হজমে পর্যাপ্ত শক্তি পাওয়া যায় না। তাই খাবার খাওয়ার পর পর গোসল করলে তা স্বাস্থ্যের অনেক ক্ষতি করে থাকে।

টিএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ