সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


২ ব্যাংকের ১২ লাখ টাকা গায়েব


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়া ও রাজশাহীর সরাইলে পৃথক ঘটনায় দুটি ব্যাংকের ১২ লাখ টাকা গায়েবের ঘটনা ঘটেছে। রাজশাহী ব্যুরো জানান, ইস্টার্ন ব্যাংকের একটি শাখা থেকে পৌনে তিন লাখ টাকা গায়েব হয়ে যাওয়ায় ভুক্তভোগী গ্রাহক মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) মামলা দায়ের করেন রাজশাহীর সাইবার আদালতে ।

সূত্রে জানা গেছে, আতিকুর রহমান নামের ভুক্তভোগীর রাজশাহীর ইস্টার্ন ব্যাংক শাখায় একটি একাউন্ট ছিল। সম্প্রতি আতিক বিদেশ থেকে ফিরে এসে দেখেন, তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে পৌনে তিন লাখ টাকা গায়েব। স্টেটমেন্ট তুলে দেখেন, এসব টাকা পাঠানো হয়েছে মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশের ১০টি নম্বরে । ভুক্তভোগী আতিকুর রহমান একটি ইন্স্যুরেন্স কোম্পানির শাখাপ্রধান। ব্যাংক স্টেটমেন্ট তোলার পর ভুক্তভোগী মঙ্গলবার সকালে শাহীন আলম মাহমুদ নামের এক আইনজীবীর মাধ্যমে আদালতে মামলা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা।

 মামলার আইনজীবী ইসমত আরা বলেন, ‘আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তদন্ত করে আগামী ২৫ অক্টোবর প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন। তদন্ত কার্যক্রমে সর্বাত্মক সহযোগিতার জন্য ইস্টার্ন ব্যাংকের রাজশাহী শাখাকে নির্দেশনাও দিয়েছেন আদালত। আদালতের আদেশের এই অনুলিপি বাংলাদেশ ব্যাংকের রাজশাহীর নির্বাহী পরিচালক, ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছেও পাঠাতে বলা হয়েছে।’

বাদীপক্ষের আইনজীবী শাহীন আলম মাহমুদ বলেন, ‘আতিকুর রহমান ১৫ আগস্ট ভারতে যান ব্যক্তিগত কাজে । ১৬ ও ১৭ আগস্ট তার ব্যাংক হিসাব থেকে টাকা তুলে নেওয়া হয়। ১৯ আগস্ট তিনি দেশে ফেরেন। ৩ সেপ্টেম্বর তিনি ব্যাংকে টাকা তুলতে যান। তখন ব্যাংক কর্তৃপক্ষ জানায়, তার হিসাবে পর্যাপ্ত টাকা নেই। এরপর ব্যাংক কর্তৃপক্ষ একটি স্টেটমেন্ট দেয়। সেখানে দেখা যায়, ১০টি বিকাশ নম্বরে টাকা সরিয়ে নেওয়া হয়েছে। তার হিসাব থেকে ২ লাখ ৭৬ হাজার ৪০০ টাকা তুলে নেওয়া হয়েছে।

মামলার বিবরণ থেকে জানা যায়, দেশের বাইরে যাওয়ার জন্য তিনি ব্যাংকে ডলার ‘এনডোর্স’করতে গিয়েছিলেন। সে কারণে তিনি যে ভারত যাচ্ছেন, তা ব্যাংকের অনেক কর্মকর্তাই জানতেন। আতিকুরের সন্দেহ, তার অনুপস্থিতিতে ব্যাংকের এক বা একাধিক কর্মকর্তা এই টাকা তুলে নিয়েছেন। টাকা তোলার বিষয়টি জানতে পারার পর দিন ৪ সেপ্টেম্বর তিনি নগরীর বোয়ালিয়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। পুলিশ প্রাথমিক তদন্তও করে। এরপর মঙ্গলবার তিনি আদালতে মামলা করেন।

জানতে চাওয়া হলে ইস্টার্ন ব্যাংকের রাজশাহী শাখা ব্যবস্থাপক (ম্যানেজার) আবির আহমেদ খান ব্যাংকের মানবসম্পদ বিভাগের অনুমতি ছাড়া তিনি কোনো কথা বলতে পারবেন না বলে জানান।

এদিকে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল প্রতিনিধি জানান, উপজেলার কালিকচ্ছ বাজারে ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং শাখায় চুরি হয়েছে। এ সময় চোরের দল ওই ব্যাংকের জানালার গ্রিল কেটে ৯ লাখ টাকা নিয়ে যায় বলে দাবি সংশ্লিষ্টদের।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ভোরে উপজেলার কালিকচ্ছ উত্তর সড়ক বাজার হামিদুল হক টাওয়ারের এ চুরির ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন সরাইল থানার ওসি এমরানুল ইসলাম ও পিবিআই।

ব্যাংকের ম্যানেজার হাফেজ মো. আনসার আলী বলেন, ‘প্রতিদিনের মতো সোমবার সন্ধ্যা ৬টার দিকে লেনদেন শেষে ব্যাংকটির এজেন্ট শাখা বন্ধ করে তালা দিয়ে চলে যান। মঙ্গলবার সকালে ব্যাংকিং কার্যক্রম পুনরায় চালু করতে এজেন্ট শাখা ভবনে প্রবেশ করে দেখেন গ্রিল কাটা এবং সিন্দুকটি ভাঙা। চুরি হয়ে গেছে ৯ লাখ টাকা ও সিসি ক্যামেরার যন্ত্রাংশ।’

সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ এমরানুল ইসলাম বলেন, ‘উপজেলার কালিকচ্ছ বাজারে ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ের একটি শাখা রয়েছে। শাখাটি পরিচালনা করেন হাফেজ মোহাম্মদ আনসার নামের এক ব্যক্তি। তিনি ব্যাংকিংয়ের শাখাটি সোমবার রাতে বন্ধ করে বাড়িতে যান। সকালে এসে দেখেন অফিসের জানালার গ্রিল কাটা। ভেতরে রক্ষিত সিন্দুকটি ভেঙে সেখানে থাকা ৯ লাখ টাকা চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। আমরা তদন্ত করছি। বিস্তারিতভাবে পরে জানা যাবে।

এম আই/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ