রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৯ শাওয়াল ১৪৪৫


পুরোপুরি উল্টো ধারার কেউ হঠাৎ দ্বীনের কাজে এগিয়ে এলে আমাদের করণীয় কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| শরীফ মুহাম্মদ ||

পুরোপুরি উল্টো ধারার মানুষকে হঠাৎ দৃশ্যমান কোনো দ্বীনের কাজে এগিয়ে আসতে দেখলে আমরা কীভাবে এপ্রিশিয়েট করবো বা গ্রহণ করবো?
বিনোদন ও ফিল্ম জগতের তুখোড় একজন ব্যক্তি হঠাৎ টুপি-পাগড়ি পরে তিন দিনের জন্য তাবলীগে চলে আসলো, কিংবা বক্র বাম রাজনীতির পুরোধা কোনো 'বিরক্তিকর' লোক হঠাৎ ওমরায় চলে গেল, এই খবর-ছবি দেখে আমরা কি গদগদ হয়ে যাবো? নাকি শুরু থেকেই ট্রল করতে শুরু করবো?

প্রথম কাজ হলো, এসব ক্ষেত্রে আমরা কিছুই করবো না, শুধু দেখবো, অপেক্ষা করবো এবং দোয়া করতে থাকবো, যেন যতটুকু নেকির কাজে অগ্রসর হওয়ার তাওফিক তার হয়েছে, এটা ঠিক থাকে এবং মন্দত্বের পাহাড় সে পুরোপুরি ছেড়ে আসতে পারে। ব্যক্তিগত যোগাযোগে দাওয়াতের কাজ/ধাপ বাড়ানোর সুযোগ থাকলে বাড়ানোর চেষ্টা করবো।

দুই নাম্বার বিষয় হচ্ছে, পরিস্থিতি যদি এমনই হয় যে আমার কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করতেই হবে, তাহলে সতর্ক ও সংক্ষিপ্ত প্রতিক্রিয়া ব্যক্ত করবো।

তার ভালো কাজটুকুর জন্য এতোটুকু অভিনন্দন জানাবো যেন তার চলমান মন্দ কাজের পক্ষে সেটা সনদ না হয়ে যায়। আবেগে-উচ্ছ্বাসে গদগদ হয়ে যাবো না। মাথায় তুলে বাহবা দিতে থাকবো না।

মন্দত্বের সঙ্গে সম্পৃক্ত থাকা অবস্থায় তাকে নিয়ে আমাদের উচ্ছ্বাস ইসলামের নেকি-বদির ধারণার ভুল চেহারা দাঁড় করাবে। ওই একটি লোক এবং তার মতো হাজারো লোকের মধ্যে এমন ধারণা তৈরি হওয়ার সুযোগ ঘটবে যে আমার অশ্লীলতা/সেকুলারিত্বটাও ঠিক আছে, আবার ধর্মের সঙ্গে আমার হঠাৎ সম্পৃক্ততার ব্যাপারটাও ঠিক আছে; ভিন্ন ভিন্নভাবে দুটো কাজই আমি ঠিক মতো করে যাবো, এতে কোনো ক্ষতি নাই! নাউযুবিল্লাহ। [অবশ্য মন্দ কাজ ও মতাদর্শ থেকে পুরোপুরি তওবা করে দ্বীন এবং নেকির পথে ফিরে এলে, সেই পরিস্থিতিটা ভিন্ন।]

অপরদিকে এ ধরনের জটিল উল্টো মানুষদের হঠাৎ ধর্ম-সম্পৃক্ততার দৃশ্য দেখে নিন্দা-মন্দ ট্রল শুরু করাও ঠিক না। এতে এক-কদম, দুই-কদম করে সে যে আগাতে চাচ্ছিল এটাও থেমে যাবে। শতভাগ বাণিজ্যিক অথবা রাজনৈতিক কিংবা প্রতারণামূলক উদ্দেশ্য সামনে না এলে কোনো 'খারাপ' লোকেরই ধর্মাচার নিয়ে মন্দ কথা বলা ঠিক না। অন্তত সাধারণ মুসলিমদের জন্য সেটা ঠিক হবে না।

এ বিষয়গুলো বেশ স্পর্শকাতর, অনুভূতিকাতর এবং সীমারেখা-সম্পন্ন বিষয়। ঢালাও-ভাবে একদিকে ঠেলে নিয়ে যাওয়া; অনেক বেশি ভালো বানিয়ে দেওয়া কিংবা মারাত্মক মন্দ সাব্যস্ত করা আমাদের কাজ না। শুরুতেই আমরা এটা করতে পারি না। আল্লাহ তাআলা প্রতিটি গাফেল কিংবা বিরুদ্ধবাদী মুসলিমকে তাঁর কাছে পরিপূর্ণভাবে আত্মসমর্পণ করার তাওফিক দান করুন।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ