সোমবার, ০৪ মার্চ ২০২৪ ।। ২০ ফাল্গুন ১৪৩০ ।। ২৩ শাবান ১৪৪৫


রোজা নিয়ে তসলিমা নাসরিনের গাত্রদাহ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাউসার লাবীব: গতকাল চাঁদ ওঠার মাধ্যমে শুরু হলো বহুল প্রতীক্ষিত পবিত্র রমজান। ঘরে ঘরে বইছে রোজার আমেজ। তারাবির ঘ্রাণ, সেহেরির সুভাস আর জুমার বন্ধনে ভরপুর ছিল এবারের প্রথম রোজা।

শিশু-কিশোর, যুবক-বৃদ্ধ সবার মাঝে যখন রোজার আনন্দ ঢেউ খেলছে, ঠিক সেই মুহূর্তে নতুন করে বিতর্কের জন্ম দিলো বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন।

রোজা নিয়ে গত রাত সাড়ে এগারোটার দিকে এক বিতর্কিত পোস্ট নিজের ফেসবুকে শেয়ার করেন তিনি। এতে লিখেন, ‘যখন শিশু ছিলাম, চারদিকের সব রোজা-রাখা-লোক দেখে রোজা রাখার খুব শখ হতো, রোজা রাখতাম। বুদ্ধি হওয়ার পর থেকে আর রাখিনি। এখন যারা রোজা রাখে, যে ছোট বড় শিশুরা, তারা রোজার ইতিহাস কতটা জেনে বুঝে রাখে, আমার জানা নেই। তবে বুদ্ধি হওয়ার পর তারাও রাখবে না, এ ব্যাপারে আমি নিশ্চিত।’

তার এই লেখা চরমভাবে আঘাত করে ধর্মপ্রাণ মানুষদের। অনেকেই বলছেন, তার মতো এমন বিতর্কিত মানুষের কাছ থেকে এরচেয়ে ভালোকিছু আশা করা যায় না।

কেএল/

রমজানের প্রথম জুমায় মুসল্লিদের ঢল

পবিত্র রমজানের প্রথম জুমায় মসজিদে মসজিদে ঢল নামে মুসল্লিদের। বয়ান ও খুতবায় সিয়াম সাধনার গুরুত্ব তুলে ধরা হয়। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনায় মোনাজাতে অংশ নেন তারা।

রাজধানীর বিভিন্ন মসজিদ ঘুরে দেখা গেছে, রমজান মাসের প্রথম জুমায় মুসল্লিরা নিজেদের শপে দেন মহান আল্লাহর দরবারে; সিজদায় নত শির, মুখে মহান রাব্বুল আলামীনের মাহাত্ম্যের ঘোষণা।

এদিন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেও ঢল নামে ধর্মপ্রাণ মুসল্লিদের। জুমার জামাতে অংশ নিতে বেলা সাড়ে ১১টা থেকে বিভিন্ন এলাকা থেকে নানা বয়সী মানুষ আসতে শুরু করেন। দুপুর সাড়ে ১২টার দিকেই ভরে ওঠে মসজিদের মূল ভবন। ফলে ভেতরে জায়গা না পেয়ে কয়েক শ মুসল্লি মসজিদের বাইরে নামাজ আদায় করেন।

এখানে জুমার খুতবা পরিচালনা করেন বায়তুল মোকাররমের প্রধান খতিব মাওলানা রুহুল আমিন। প্রায় পৌনে ১ ঘণ্টার খুতবায় তিনি সিয়াম সাধনার গুরুত্ব তুলে ধরেন।

রাজধানীর অন্যান্য মসজিদেও দেখা গেছে একই চিত্র। আজানের আগেই বিভিন্ন স্থান থেকে দলে দলে মসজিদে এসে ভিড় জমান মুসল্লিরা। নির্দিষ্ট স্থানে সংকুলান না হওয়ায় অনেকেই অবস্থান নেন মসজিদের আশপাশে।

নামাজ শেষে মুসল্লিরা বলেন, প্রথম রোজার জুমার জামাতে অংশ নিতে পেরে নিজেদের ভাগ্যবান মনে করছেন তারা। পাশাপাশি এবারের রমজানে ৫টি জুমার নামাজ পড়ার আশা করেন মুসল্লিরা।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ