সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ।। ১৬ বৈশাখ ১৪৩১ ।। ২০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভ; গ্রেপ্তার মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ‘বৃষ্টির জন্য প্রার্থনা করে যাওয়া; দোয়া কবুল না হলেও বুঝতে হবে এতেই কল্যাণ রয়েছে’ উৎসবমূখর পরিবেশে শেষ হল ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন কাতার'র ঈদ পুনর্মিলনী ঝড়ে রেললাইনে গাছ পড়ে সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ ইস্তিস্কার নামাজ কোনো রাজনৈতিক কর্মসূচি নয়! মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে পুলিশি ব্যবস্থা চায় মানবাধিকার কমিশন ‘কোরবানিতে ১ কোটি ৩০ লাখ গবাদিপশুর জোগান দেওয়া হবে’ ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের কলম্বিয়াসহ ৪০ বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে হিটস্ট্রোকে আলিয়া মাদ্রাসা শিক্ষকের মৃত্যু

কম বেতন পেয়েও আলেমদের অবস্থা ভালো কেন?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি রফি উসমানি রহ.।।

আপনি লক্ষ্য করে দেখবেন, আলেমদের আর্থিক সাধারণত তাদের চেয়ে দ্বিগুণ উপার্জনকারীর চেয়ে ভালো হয়ে থাকে। আল্লাহ তা’য়ালা এমন কিছু উপার্জনের খাত তৈরি করে দেন যাতে তাদের আর্থিক টানাপোড়েন থাকে না। এর কারণ হলো তদের উপার্জনে আল্লাহ এই পরিমাণ বরকত দান করেন যা কয়েক গুণ উপার্জনকারী মধ্যেও থাকে না। এছাড়া বিকল্প উপার্জনের খাতও অনেক সময় খুলে যায়। যেমন মসজিদ- মাদরাসায় চাকরির পাশাপাশি ব্যবসা, হাদিয়া ইত্যাদি।

কোনো আলেম হয়ত মনে করতে পারেন, আমি সামান্য বেতনে চাকরি করছি। অথচ অনেক সময় বিনা পারিশ্রমিকে ব্যয় করছি। মনে রাখবেন, বিনিময় অব্যশ্যই পাবেন। তবে কোথায় থেকে পেয়েছেন এবং কোন কাজের জন্য পেয়েছেন সেটা হয়ত জানতে পারবেন না। এদিকে আপনির হয়ত একটি দীনি মাসআলা বলে দিলেন।

ওইদিকে আল্লাহ আপনার ব্যবসায় লাভ বাড়িয়ে দেবেন। আপনি মাসআলা বলার জন্য ফি নির্ধারণ করে দিয়ে আপনাকে পুষিয়ে দেবেন। অথবা এমন কোথাও থেকে উপহার চলে আসবে, যে ব্যাপারে আপনি কল্পনাও করতে পারবেন না। মোটকথা, আল্লহ এসব কাজেরও বিনিময় দেবেন।

ফি ছাড়া সেবাদানকারী চিকিৎক
এমনিভাবে কোনো চিকিৎক বিনা পয়সায় চিকিৎসাসেবা দিচ্ছেন, আল্লাহ তাকে অন্য দিক দিয়ে এর বিনিময় দিয়ে দেবেন। আমি এমন অনেক ডাক্তারকে দেখেছি অনেক ছোট দোকান, সেখানে ফার্নিচারও বেশি নেই। ধৈর্য সহকারে রোগীদের সেবা দিচ্ছেন। কোনো লোভ-লালসা নেই। অনেক দায়িত্বশীলতার সঙ্গে রোগীর সেবা দিচ্ছেন। নামমাত্র ফি নিচ্ছেন। বাড়তি কোনো উপার্জনের চেষ্টা-তদবিরও নেই। আল্লাহ তা‘আলা তাকে বিভিন্নভাবে এমন উপার্জন দিচ্ছেন যাতে তিনি ভালোভাবে জীবিকা নির্বাহ করতে পারছেন।

সূত্র: খুতুবাতে ফকিহুল ইসলাম

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ