সরকারি আলিয়া মাদরাসা ১ বছর মেয়াদি মাস্টার্সে ভর্তির সুযোগ
নভেম্বর ১৭, ২০২২ ৪:১৮ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর বকশিবাজারের সরকারি মাদরাসা-ই-আলিয়ায় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ বছর মেয়াদি কামিল (মাস্টার্স) শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকালে অধ্যক্ষের কার্যালয় থেকে সরকারি মাদরাসা-ই-আলিয়ার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মুহাম্মাদ আবদুর রশীদের সই করা এ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ফাযিল (অনার্স) ৪র্থ বর্ষ চূড়ান্ত পরীক্ষা-২০২০ এবং ফাযিল (অনার্স) ৪র্থ বর্ষ চূড়ান্ত পরীক্ষা-২০১৯ এ উত্তীর্ণ শিক্ষার্থীরাই ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কামিল (মাস্টার্স) শ্রেণিতে ভর্তি হতে পারবেন। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে পাঁচটি বিভাগের শিক্ষার্থীরা এখানে মাস্টার্সে ভর্তির সুযোগ পাবেন।

বিভাগগুসমূহ:

১. আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ।

২. আল-হাদীস অ্যান্ড ইসলামিক স্টাডিজ।

৩. দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ।

৪. আরবি ভাষা ও সাহিত্য।

৫. এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি।

ভর্তির জন্য মানতে হবে যেসব নিয়ম

১। প্রথমে স্ব স্ব বিভাগে সেমিনার ফি জমা দিয়ে ভর্তি রশিদ সংগ্রহ করতে হবে।

২। অফিসে ক্যাশিয়ারের কাছে ভর্তির টাকা জমা দিতে হবে।

৩। ভর্তির টাকা জমার রশিদ দেখিয়ে স্ব স্ব বিভাগ থেকে ভর্তির আবেদন ফরম সংগ্রহ করতে হবে।

৪। আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে ২ কপি ফটোকপি করতে হবে। প্রত্যেক কপির সাথে (মূল কপি সহ মোট তিন কপি) উত্তীর্ণ সকল পরীক্ষার (দাখিল, আলিম ও অনার্স) নম্বরপত্র, প্রশংসাপত্রের ফটোকপি, দই কপি রঙ্গিন ছবি সংযুক্ত করতে হবে।

৫। ফাযিল (অনার্স) ৪র্থ বর্ষ চূড়ান্ত পরীক্ষা-২০২০ এবং ফাযিল (অনার্স) ৪র্থ বর্ষ চূড়ান্ত পরীক্ষা-২০১৯ এ উত্তীর্ণ শিক্ষার্থীদের সংশ্লিষ্ট মাদরাসা অধ্যক্ষের সত্যায়িত টেবুলেশন শিটের কপি জমা দিয়ে কামিল মাস্টার্সে ভর্তি হতে পারবে। তবে পরবর্তীতে ফাযিল (অনার্স) পরীক্ষার মূল নম্বরপত্র ও প্রশংসাপত্র খামে ভরে বিভাগে জমা দিতে হবে।

এছাড়াও ভর্তিচ্ছু ছাত্রদের আগামী ১১ ডিসেম্বরের মধ্যে মাদরাসা সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

-এসআর