fbpx
           
       
           
       
দেশ আজ গভীর রাজনৈতিক-অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত: খালেকুজ্জামান
আগস্ট ০৫, ২০২২ ৯:৪৪ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: দেশ আজ গভীর রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত বলে জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা কমরেড খালেকুজ্জামান। তিনি বলেন, আওয়ামী লীগ উন্নয়নের নানান ফানুস উড়িয়ে জনগণের দূর্বিষহ পরিস্থিতি আড়াল করতে চায়।

শুক্রবার (৫ আগস্ট) চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে জেলা বাসদের উদ্যোগে ‘বিদ্যমান রাজনৈতিক সংকট ও উত্তরণে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

কমরেড খালেকুজ্জামান বলেন, শাসকদল এককভাবে ক্ষমতার সবটুকু ভাগ ভোগ করে চলতে পারবে না। এটা তারা বাইরের চাপ ও দেশের উত্তাপে বুঝতে পেরেছে। তাই তারা জাল-জালিয়াতির নবকৌশল নিয়ে আগাচ্ছে। এর বিপরীতে দরকার বাম প্রগতিশীল রাজনৈতিক দল ও ব্যক্তির ঐকমত্য।

বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ আল কাদেরী জয়ের সভাপতিত্বে রায়হান উদ্দীনের সঞ্চালনায় আয়োজিত সভায় বক্তারা বলেন, চাল-ডাল-সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধি, সিন্ডিকেট কারসাজি, গ্যাস-বিদ্যুৎ, জ্বালানি তেলের বর্ধিত দাম-সংকট, লোডশেডিং ও পানিসংকটে জনজীবনে নাভিশ্বাস উঠে গেছে।

‘অন্যদিকে একের পর এক সাম্প্রদায়িক আক্রমণ, ধর্ষণ, নিপীড়নের ঘটনায় বিপন্ন হয়ে পড়েছে মানুষের জীবন। আমলাতান্ত্রিক ও দুর্নীতিবাজ প্রশাসন ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের দৌরাত্ম্যে জনগণ এখন অসহায়। বিচার বিভাগের স্বাধীনতা ধ্বংস হয়ে আজ দেশে বিচারহীনতার সংস্কৃতি তৈরি হয়েছে।’

বক্তারা বলেন, দেশের টাকা লুট হয়ে বিদেশে যাচ্ছে। এভাবে প্রতিবছর গড়ে ৭৩ হাজার কোটি টাকা পাচার হচ্ছে, যা দিয়ে তিনটি পদ্মাসেতু নির্মাণ সম্ভব।

সভায় আরও বক্তব্য দেন, কেন্দ্রীয় বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, কক্সবাজার জেলা বাসদের সংগঠক মজিবুল হক, পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সহ-সভাপতি প্রকৌশলী সুভাষ বড়ুয়া, নির্বাহী সদস্য প্রকৌশলী দেলেয়ার মজুমদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হেসাইন কবির, গণমুক্তি ইউনিয়ন, চট্টগ্রামের সভাপতি রাজা মিয়া।

-এসআর