fbpx
           
       
           
       
মহেশখালীর দুই ইউপি নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ
মে ২৮, ২০২২ ১০:৫৮ পূর্বাহ্ণ

মিছবাহ উদ্দীন আরজু
মহেশখালী প্রতিনিধি>

আগামী ১৫ জুন অনুষ্ঠিত হতে যাওয়া মহেশখালী উপজেলার আলোচিত দুই ইউনিয়ন বড় মহেশখালী ইউনিয়ন ও কালামারছড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দের সম্পন্ন হয়েছে।

গতকাল (২৭ মে) সকাল ১০টায় মহেশখালী উপজেলা হল কক্ষে এই প্রতীক বরাদ্দ অনুষ্ঠিত হয়।

প্রার্থীদের সরব উপস্থিতির মধ্যদিয়ে নির্বাচনী প্রতিক বরাদ্দ দেন মহেশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার বি কে পাল।

২০৫ জন মনোনয়ন গ্রহণকারীদের থেকে ১জন চেয়ারম্যান পদপ্রার্থী অবৈধসহ ১১ জন তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়ে মাঠে রয়েছে ১৯৩জন প্রার্থী। গতকাল এই ১৯৩ জনকে উপজেলা নির্বাচন কমিশনার প্রতীক বরাদ্দ দিয়েছেন। এ সময় নিজ নিজ ইউনিয়ন স্ব-স্ব প্রার্থীদের সঙ্গে তাদের সমর্থকরা উপস্থিত ছিলেন।

আলোচিত ইউনিয়ন কালারমারছড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৮জন প্রার্থী। বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রাপ্ত চেয়ারম্যান প্রার্থী তারেক বিন ওসমান শরীফ। তিনি প্রতীক নৌকা নিয়ে নির্বাচন করবেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে আছেন মোঃ হোবাইব সজিব- ঘোড়া, মো. আক্তারুজ্জামান বাবু-টেলিফোন, নুর মোহাম্মদ-মোটর সাইকেল, আব্দুস সালাম- টেবিল ফ্যান, রবি উল্লাহ সিকদার- চশমা, সালাহ উদ্দীন- দুইপাতা ও নুরুল ইসলাম – আনারস প্রতিক পেয়েছেন।

অপরদিকে বড় মহেশখালী ইউনিয়নে চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিলকারী ৭ জনের মধ্যে কেউই তাদের মনোনয়ন প্রত্যাহার করেননি। তাদের মধ্যে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মো. মোস্তফা আনোয়ার চৌধুরী। তার প্রতীক নৌকা। স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মো. এনায়েত উল্লাহ বাবুল। তার প্রতীক চশমা। স্বতন্ত্র প্রার্থী আব্দুল্লাহ আল নিশান। তিনি পেয়েছেন মোটরসাইকেল প্রতীক। স্বতন্ত্র অপর চেয়ারম্যান প্রার্থী মো. বেলাল হোসেন তিনি পেয়েছেন- হাতপাখা প্রতীক। এছাড়া আনসারুল করিম রাজু, সালমান ও মোহাম্মদ ইসহাক প্রতীক বরাদ্দ পেয়েছেন।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, আগামী ১৫ই জুন ইউপি নির্বাচনের ভোট গ্রহণ হবে। আর এই ভোট গ্রহণকে সামনে রেখে এ দুই ইউনিয়ন পরিষদের ভোটারদের মধ্যে বিভিন্ন আলোচনা ও কৌতুহলের শেষ নেই। ২৬ মে ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। শেষ দিনে দুই ইউনিয়ন পরিষদের ১৬ জন চেয়ারম্যান পদ প্রার্থীদের মধ্যে শুধুমাত্র কালারমারছড়া ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী মাওলানা ওসমান গণি মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। দুই ইউনিয়নের বাকি ১৫জন চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন নির্বাচনে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রির্টানিং অফিসার বি কে পাল জানান, চেয়ারম্যান পদে ১৫জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩৪ জন ও সাধারণ সদস্য পদে ১৪৪জন প্রতীক বরাদ্দ পেয়েছেন।

নির্বাচনে আইনশৃঙ্খলা সংক্রান্ত দিকনির্দেশনামুলক বক্তব্য রাখেন মহেশখালী থানার অফিসার ইন-চার্জ মোঃ আব্দুল হাই-পিপিএম।

তিনি বলেন, আসন্ন ইউপি নির্বাচন উপলক্ষে পুলিশ, র‍্যাব, বিজিবিসহ একাধিক আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। নির্বাচনে কঠোর অবস্থানে থাকবে পুলিশ। যদি কেউ নির্বাচনে অপ্রীতিকর ঘটনা ঘটায় বা প্রচারে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনে তৎক্ষনাৎ তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

-এএ