fbpx
           
       
           
       
ইউক্রেনে একযোগে ৪০ শহরে হামলা
মে ২৬, ২০২২ ৮:৪৫ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: নিজেদের নিয়ন্ত্রণে নিতে পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলের ৪০টিরও বেশি শহরে একযোগে গোলাবর্ষণ শুরু করেছে রাশিয়া। রুশ সেনাদের বোমা হামলায় দোনেৎস্ক ও লুহানস্কে পাঁচ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

ধ্বংসস্তূপে পরিণত হয়েছে অর্ধশতাধিক স্থাপনা। এর মধ্যেই ইউক্রেনের অধিকৃত দুটি অঞ্চলে নাগরিকদের রুশ পাসপোর্ট নিতে বিশেষ আদেশ জারি করেছে মস্কো। এ সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন, বলছে কিয়েভ। এদিকে, যুদ্ধের কারণে পণ্যমূল্য বেড়ে যাওয়ায় বিশ্বজুড়ে আর্থিক মন্দার আশঙ্কা করছে বিশ্বব্যাংক।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক ও লুহানস্কে মুহুর্মুহু বোমা হামলায় অর্ধশতাধিক ভবন গুঁড়িয়ে দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান ও বাসাবাড়ি।

এতে হতাহত হয়েছেন বেশ কয়েকজন বেসামরিক নাগরিক। নিয়ন্ত্রণে নিতে সেভেরোদোনেৎস্ক ও লিসিচান্সকেও তিন দিক থেকে ঘিরে রেখেছে রুশ সেনারা। কিয়েভের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, গোটা দোনবাস অঞ্চলের ৪০টিরও বেশি শহরে একযোগে তুমুল গোলাবর্ষণ শুরু করে পুতিন বাহিনী।

ইউক্রেনের সেনারা পাল্টা প্রতিরোধের দাবি করলেও রুশ হামলা অব্যাহত আছে দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

এর মধ্যেই যুদ্ধবিধ্বস্ত দেশটিকে পুরোপুরি কোণঠাসা করতে অধিকৃত ইউক্রেনীয় খেরসন-জ্যাপোরিঝিয়ার নাগরিকদের রুশ পাসপোর্ট নিতে বিশেষ আদেশ জারি করেছে ক্রেমলিন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার এ আদেশে স্বাক্ষর করেন।

এতে মূল ভূখণ্ড থেকে ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার স্থল যোগাযোগ আরও সহজ হয়ে উঠবে বলে জানিয়েছে মস্কো। তবে এ সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন জানিয়ে কিয়েভ বলছে, ইউক্রেনের নাগরিকদের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে মস্কো।

এ অবস্থায় পরিস্থিতি আরও অবনতির আশঙ্কায় আগেভাগেই নিজেদের ভূখণ্ড রাশিয়ার কাছে ছেড়ে দিতে ইউক্রেনকে আহ্বান জানালেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। তবে চলমান পরিস্থিতির জন্য মস্কোকেই দায়ী করে কিসিঞ্জারের বিস্ফোরক মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, যেখানে ইউক্রেনের প্রয়োজন আর্থিক ও মানবিক সহায়তা, সেখানে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কীভাবে এমন মন্তব্য করেন? তবে আশা রাখি, পশ্চিমা দেশগুলো নিশ্চয়ই কিয়েভে সহায়তা অব্যাহত রাখবে।

এ পরিস্থিতিতে ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্য-জ্বালানিসহ নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় বিশ্বজুড়ে আর্থিক মন্দার শঙ্কা জানিয়ে সতর্ক করেছে বিশ্বব্যাংক।

-এটি