শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


৪ রাকাত বিশিষ্ট নামাজে ৩ রাকাত পড়ে ভুলে সালাম ফিরিয়ে ফেললে করণীয় কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: একজন জানতে চেয়েছেন, চার রাকাত বিশিষ্ট নামাজে তিন রাকাতে সালাম ফিরালে করণীয় কি? মনের ভুলে অনেক সময় আমার এমন হয়ে যায়। বিস্তারিত জানানে কৃতজ্ঞ থাকবো।

উত্তর-

কিবলা থেকে মুখ ঘুরিয়ে ফেলা বা নামায ভঙ্গের কোন কারণ করে না থাকলে, দাঁড়িয়ে বাকি এক রাকাত পূর্ণ করে সাহু সেজদা দিলে নামায হয়ে যাবে।

আর যদি নামায ভঙ্গের কোন কারণ ঘটে থাকে ভুলে সালাম ফিরানোর পর, তাহলে উক্ত নামাযটি বাতিল হয়ে গেছে। নতুন করে আবার চার রাকাত নামায পড়তে হবে। সূত্র- আহলে হক মিডিয়া।

ولو سلم مصلى الظهر على رأس الركعتين على ظن أنه أتمها، ثم علم أنه صلى ركعتين، وهو على مكانه يتمها ويسجد للسهو (بدائع الصنائع، كتاب الصلاة، فصل بيان سبب وجوب سجود السهو-1\402)

سلم مصلى الظهر مثلا على رأس الركعتين توهما إتمامها أتمها أربعا وسجد للسهو لأن السلام ساهيا لا يبطل، لأنه دعاء من وجه الخ (الدر المختار مع رد المحتار-2\559)

إذا سلم فى الظهر على رأس الركعتين ساهيا مضى على صلاته، لأن هذا سلام السهو وسلام السهو لا يخرجه عن حرمة الصلاة وسجد للسهو، لأنه أخر ركنا من أركان الصلاة عن وقته (المحيط البرهانى، كتاب الصلاة، الفصل السابع عشر سجود السهو-2\325، رقم-1892)

ويسجد للسهو ولو مع سلامه للقطع مالم يتحول عن القبلة، أو يتكلم لبطلان التحريمة (رد المحتار، كتاب الصلاة، باب سجود السهو-2\558)

إذا سلم فى الظهر على رأس الركعتين، مضى على صلاته ويسجد للسهو، لأنه أخر ركنا (الفتاوى التاتارخانية-2\413، رقم-2827)


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ