কোম্পানির নাম বদলের পর এবার ফেসবুক মেসেঞ্জারে যুক্ত হলো দারুণ এই ফিচার
নভেম্বর ১৩, ২০২১ ১:১৮ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক : সোশ্যাল মিডিয়া হিসেবে যথেষ্ট জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসেবে পরিচয় পেয়েছে ফেসবুক। এখানে আপনি যেমন আপনার দৈনন্দিনের ঘটনা বা আপনার প্রতিভা আপলোড করে নিতে পারবেন তেমনি প্রয়জন পরলে আপনি ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে নির্দিষ্ট ব্যক্তির সাথে কথাও বলতে পারবেন। কিন্তু বারবার প্রশ্ন উঠেছে মেসেঞ্জার ব্যবহার কতটা সুরক্ষিত তা নিয়ে। নেটিজেনদের প্রশ্ন উঠছে বারংবার যে, তাদের ব্যক্তিগত চ্যাট ঠিক কতটা সুরক্ষিত! আর‌ এই বিষয়ে এবার মার্ক জুকারবার্গ তার গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করতে মেসেঞ্জারে নিয়ে এসেছেন একদম নতুন একটি ফিচার।

কী এই নতুন ফিচার? : মার্ক জুকারবার্গ জানিয়েছেন, এবার মেসেঞ্জারে নিয়ে আসা হয়েছে এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ফিচারটি ‌। এই ফিচার ইতিমধ্যেই চালু ‌রয়েছে ফেসবুকের অন্যতম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে। আর সেই ফিচারটি গ্রাহক সুরক্ষার কথা মাথায় রেখে এবার মেসেঞ্জারেও চালু করা হল। এছাড়াও‌ ফেসবুক থেকে জানান হয়েছে এখন থেকে চ্যাট ব্যাক আপের ক্ষেত্রেও থাকবে এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ফিচারটি। অর্থাৎ একটি পাসওয়ার্ড ব্যবহার করে‌ এই অপশন অন রাখতে পারবেন গ্রাহকরা।

কী এই এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ফিচার : এই এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ফিচারটি হল এমন এঅ ফিচার যেখানে আপনার ব্যক্তিগত মেসজ হোক বা ভয়েস কল, ভিডিও কল সব ক্ষেত্রেই সুরক্ষা বজায় থাকবে। এই ফিচারের মাধ্যমে আপনি মেসেজে কারও কি কথা বলছেন বা ভয়েস ও ভিডিও কলে কি কথা বলছেন তা একদম নিরাপদ থাকে, যার অ্যাক্সেস পায়না সংস্থাও। এর আগেও গ্রাহক তথ্য সুরক্ষার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে ফেসবুক । এবারও তার ব্যতিক্রম লক্ষ্য করা যায়নি। মেসেঞ্জারে কথা বলার‌ নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতেই নিয়ে আসা হয়েছে এন্ড টু এন্ড এনক্রিপ্টেড ফিচারটি।

-কেএল

সর্বশেষ সব সংবাদ