fbpx
           
       
           
       
শিরোনাম :
রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়েছে বুঝবেন কীভাবে
ফেব্রুয়ারি ২৪, ২০২১ ২:৩০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: রোগ প্রতিরোধ ব্যবস্থা ভালো হলে সব ধরনের সংক্রমণের সঙ্গে লড়াই করার শক্তি থাকে শরীরের। কিন্তু কোনো কারণে প্রতিরোধ ব্যবস্থা ভেঙ্গে গেলে নানা রোগ সহজেই শরীরে জেঁকে বসে। শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভেঙ্গে গেলে নানা ধরনের উপসর্গের মাধ্যমে তা প্রকাশ পায়।

এক. অতিরিক্ত মানসিক চাপ শরীরের প্রতিরোধ ব্যবস্থা ভেঙ্গে দেয়। তখন শরীরে ঘন ঘন সংক্রমণ হয়। এছাড়া অতিরিক্ত বিরক্তিও রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ার উপসর্গ প্রকাশ করে।

দুই. যদি বছরে পাঁচ বারের বেশি কানের সংক্রমণ, একটানা সাইনাসে সংক্রমণ, দুইবারেরও বেশি নিউমোনিয়া হয় এবং তিনবারের বেশি অ্যান্টিবায়োটিক খেতে হয় তাহলে বুঝতে হবে শরীরের প্রতিরোধ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে।

তিন. যদি বছরে তিনবারের বেশি সর্দি-কাশিতে আক্রান্ত হন তাহলেও বুঝতে হবে আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল । এছাড়া এই সমস্যা সারতে যদি দুই থেকে চারদিন লাগে তাহলেও বুঝতে হবে রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে পড়েছে।

চার. রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হওয়ার আরেকটি লক্ষণ হচ্ছে সারাদিন বিশ্রাম নিলেও সারাক্ষণ ক্লান্ত লাগা।

পাঁচ. যেকোন ক্ষত সারতে বেশি সময় লাগলেও বুঝতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে গেছে।

ছয়. শরীরের প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হলে ঘন ঘন অস্থিসন্ধিতে ব্যথা হয়।

সাত. বিজ্ঞানের ভাষায়, শরীরের শতকরা ৬০ থেকে ৭০ ভাগ প্রতিরোধ ব্যবস্থা নির্ভর করে হজম পদ্ধতির ওপর। হজম ব্যবস্থায় কোনো সমস্যা হলে অ্যাসিডিটি, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। -টাইমস অব ইন্ডিয়া

-এএ

সর্বশেষ সব সংবাদ