fbpx
           
       
           
       
‘তরুণ প্রজন্মের জন্য মক্তব চালু করলে কিশোর অপরাধ কমবে’
জানুয়ারি ২৩, ২০২১ ১০:২৬ পূর্বাহ্ণ

মুহাম্মদ ইকরামুল হক
চট্টগ্রাম দক্ষিণজেলা প্রতিনিধি>

আল্লামা শাহ আলী আহমেদ বোয়ালভী রহ. স্মৃতিবিজড়িত চট্টলার চন্দনাইশের  ঐতিহ্যবাহী দীনি শিক্ষাপ্রতিষ্ঠান মুরাদাবাদ আজিজিয়া মাদরাসার দুই দিনব্যাপী বার্ষিক মাহফিল সম্পন্ন হয়েছে।

গত বৃহস্পতিবার (২১ জানুয়ারি) জোহরের পর থেকে শুরু হওয়া বার্ষিক মাহফিল শুক্রবার (২২ জানুয়ারি) রাত দশটায় শেষ হয়।

সভায় বক্তারা বলেন- দেশের শিশু-কিশোর, তরুণ প্রজন্মদের নিয়ে মক্তব পুনরায় চালু করতে পারলেই কিশোর গ্যাং এর মতো অপরাধ যেমন কমবে। ঠিক তেমনি পিতা-মাতার সাথে সদ্ব্যবহার ও সেবা প্রদানও নিশ্চিত হবে।

বক্তারা বলেন, কওমি মাদরাসায় বিনা বেতন ও বিনা খরচে দেশের লাখ লাখ শিশু-কিশোরের পড়াশোনার সুযোগ হওয়ায় আজ পর্যন্ত জঙ্গী-সন্ত্রাসী কোন কর্মকাণ্ডে মাদরাসা শিক্ষার্থী জড়িত নয়। দু’একটা থাকলে তা বিচ্ছিন্ন ঘটনা।

বক্তারা আরও বলেন- কোভিড-১৯ এর ভয়াল থাবায় সারা দেশ যখন আতঙ্কিত ও ঘরবন্দী। তখন মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা নির্ভয়ে মুসলিম-অমুসলিম করোনায় মৃত ব্যক্তিদের কাফন-দাফন সম্পন্ন করেছেন। সন্তানকে দীনি শিক্ষায় শিক্ষিত করার আহ্বানে জানিয়ে বক্তারা আরো বলেন, প্রতিটি পরিবার থেকে অন্তত একজন সন্তানকে আলেম হিসেবে গড়ে তুললে পিতা-মাতার সেবাটুকু যথাযথ পাওয়ার আশা করা যাবে

শেষে দেশ ও উম্মাহর কল্যাণ ও করোনা থেকে মুক্তিসহ মাদরাসার উন্নতি কামনা করে আখেরী মুনাজাত পরিচালনা করেন আল্লামা শাহ আহমদ শফি রহ. খলিফা ও কক্সবাজার মারকাযুদ দাওয়াহ ওয়াল ইরশাদের প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা মুস্তফা বিন নূরী।

মাদরাসার পরিচালক মাওলানা হাফেজ তাহের আজিজীর সভাপতিত্বে, মাওলানা শোয়াইবুল ইসলামের সঞ্চালনায় বয়ান করেন- জামিয়া পটিয়ার পরিচালক হাকীমুল ইসলাম আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারী, মাওলানা মুফতি শামশুদ্দিন জিয়া, মাওলানা ওবায়দুল্লাহ হামযাহ, মাওলানা মোস্তফা বিন নূরী কক্সবাজার, মাওলানা আব্দুল হাকিম চন্দনাইশী, মাওলানা কাজ্বী আকতার হুসাইন পটিয়া, মাওলানা কারী নূরুল্লাহ চট্টগ্রাম, মাওলানা আনোয়ার হোসাইন আযহারী।

মাওলানা মুফতি শামীম আল মামুন কাসেমী ফেনী, মাওলানা হাবিবুল ওয়াহেদ লোহাগাড়া, মাওলানা হাফেজ আব্দুল হক কক্সবাজার, মাওলানা হাফেজ মুছা, মাওলানা ঈমাম জাফর কক্সবাজার, মাওলানা সৈয়দুল হক, মাওলানা নোমান জাহাঙ্গীর, মাওলানা মফজল আহমদ, মাওলানা আব্দুর রহীম মুরাদাবাদী, মাওলানা ফরিদ উদ্দীন মাসউদ চাটগামী ও মাওলানা আব্দুল আলিম প্রমুখ।

-এএ