fbpx
           
       
           
       
আশা পূরণের জন্য মাজারে মোমবাতি প্রজ্জ্বলন: কী বলে ইসলাম?
ডিসেম্বর ২৪, ২০২০ ৭:৪২ অপরাহ্ণ

মোস্তফা ওয়াদুদ: চট্টগ্রামের শাহ আমানত রহ. এর মাজারে কিছু নারী সন্ধ্যা হওয়ার সাথে সাথেই মোমবাতি জ্বালিয়ে নিজেদের আশা পূরণের ব্যর্থ চেষ্টা করেছেন। চট্টগ্রাম আদালতের আইনজীবি এ্যাডভোকেট নিজাম উদ্দীন তার কিছু ছবি তোলে সামাজিক মাধ্যমে পোস্ট করে দু:খ প্রকাশ করে বলেছেন, ‘দুঃখ পেলাম মনোবাসনা পূরণের নিয়তে মোমবাতি জ্বালানোর দীর্ঘ লাইন এবং মাজারের ভিতরে মহিলাদের উপস্থিতি দেখে।’ বিষয়টি আসলেই দু:খ পাওয়ার মতো। কারণ মনাবাসনা পূরণ করবেন আল্লাহ। মাজার কিংবা মাজারে শুয়ে থাকা মৃত ব্যক্তি কখনো মনোবাসনা পূরণ করতে পারে না। বিষয়টি সম্পর্কে ইসলাম কী বলে? চলুন জেনে আসি।

মনোবাসনা পূরণের জন্য মাজারে মোমবাতি জ্বালানো নাজায়েজ। শুধু নাজায়েজই নয়। কোনো ক্ষেত্রে এটা শিরকের মত অন্যায়। কেননা সবকিছু পূরণ করার ক্ষমতা রাখেন রাব্বুল আলামিন। মৃত ব্যক্তি কখনো কিছু দিতে পারেন না। মৃতের কাছে কিছু চাওয়া মানে আল্লাহর জাতের উপর আঘাত করা। তাই এ জাতীয় গর্হিত ও অন্যায় কাজ থেকে আমরা বেঁচে থাকি। আল্লাহ তায়ালা আমাদের তৌফিক দান করুন। আমিন।

তবে মাজার যদি রাস্তার পাশে হয় এবং রাস্তায় চলাচলকারী পথিকদের জন্য মোমবাতি বা অন্য কিছু জ্বালানো হয় তবে তা জায়েজ ও সাওয়াবের কাজ। উপরের আলোচিত বিষয়ের মাঝে এটি পাওয়া যায়না। কেননা চট্টগ্রামের শাহ আমানত মাজারে বিদ্যুতের আলো রয়েছে। সেখানে মোমবাতি জ্বালানোর কোন প্রয়োজন নেই।  তাছাড়া এটি সম্পদ অপচয়ের শামিল। আর সম্পদ অপচয় কারী শয়তানের ভাই। (আল কুরআন)।

এমডব্লিউ/আব্দুল্লাহ তামিম

সর্বশেষ সব সংবাদ