fbpx
           
       
           
       
পিএইচডি ডিগ্রী অর্জন করলেন মাওলানা শহীদুল ইসলাম ফারুকী
নভেম্বর ৩০, ২০২০ ৯:০৬ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার কুরআন ও সুন্নাহ বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন লেখক, গবেষক ও চিন্তাশীল আলেম ড. মাওলানা শহীদুল ইসলাম ফারুকী। তার পিএইচডির বিষয় ছিলো- ‘আত্মশুদ্ধির নববী পদ্ধতি : একটি বিশ্লেষণধর্মী অধ্যয়ন’ (মানহাজুন নবী সা. ফী তাযকিয়াতিন নফস : দিরাসা তাহলীলিয়াহ)। গবেষণার ভাষা ছিলো আরবী।

গত ৬ নভেম্বর একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভায় এই পিএইচডি ডিগ্রীর অনুমোদন দেয়া হয়।

ড. শহীদুল ইসলাম ফারুকীর পিএইচডির তত্ত্বাবধায়ক ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার প্রফেসর ড. মুহাম্মদ আবুল লাইছ খায়রাবাদী। এছাড়া এক্সটার্নাল এক্সামিনার ছিলেন তুরস্কের সুলতান ফাতেহ মুহাম্মদ ইউনিভার্সিটির প্রফেসর ড. লাইছ সাউদ জাছেম এবং মালয়েশিয়ার সুলতান যয়নুল আবেদীন ইউনিভার্সিটির প্রফেসর ড. শাফি বিন হামযা। ইন্টারনাল এক্সামিনার ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার প্রফেসর ড. আহমদ আল-মুজতবা।

ড. ফারুকী কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার ছাতিয়ান গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ঢাকার জামিয়া রাহমানিয়া আরাবিয়া, ভারতের দারুল উলূম দেওবন্দ, দারুল উলূম নদওয়াতুল উলামা লাখনৌ, ঢাকার দারুল ইহসান বিশ্ববিদ্যালয় ও কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে তিনি লেখাপড়া করেন। আরবী ও বাংলা ভাষায় বেশ কয়েকটি গবেষণা প্রবন্ধসহ প্রায় দুই ডজন গ্রন্থের লেখক তিনি।

তাছাড়া তিনি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ব্রুনাই, আরব আমিরাতসহ বিভিন্ন দেশে আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ ও প্রবন্ধ উপস্থাপন করেছেন।

ড. ফারুকী কাতারভিত্তিক ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্স, লন্ডনভিত্তিক ওয়র্লড ইসলামিক ফেরাম ইউকে এবং মরক্কোভিত্তিক গ্লোবাল মাকাসিদ ইনস্টিটিউট এর সদস্য। এছাড়া মানবতাবাদী সংগঠন পয়ামে ইনসানিয়াত বাংলাদেশের আমীর।

এমডব্লিউ/

সর্বশেষ সব সংবাদ