197864

ফিলিস্তিনিদের ন্যায়বিচার ছাড়া কোনো শান্তি চুক্তি নয়

আওয়ার ইসলাম: ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যদি শান্তি চুক্তি হয় তাহলে সেখানে অবশ্যই ইসরায়েলের অবৈধ বসতি অপসারণ করার কথা অন্তর্ভুক্ত থাকতে হবে বলে দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

আজ রোববার এ কথা জানিয়েছে দ্য নিউ আরব।

ইসরায়েল ও আরব রাষ্ট্রগুলোর সাম্প্রতিক সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তির জবাবে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, এর মধ্য দিয়ে মানবাধিকারের সমস্ত নিয়মতান্ত্রিক লঙ্ঘনের অবসান হওয়া উচিত। পাশাপাশি অপরাধের শিকার ব্যক্তিদের ন্যায়বিচার এবং ক্ষতিপূরণও দিতে হবে।

এক টুইট বার্তায় মানবাধিকার সংস্থাটি বলছে, কোনো চুক্তিই আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুসারে একটি দখলদার শক্তি হিসেবে ইসরায়েলের আইনি দায়িত্ব পাল্টাতে পারে না। একই সঙ্গে ফিলিস্তিনিদেরকে তাদের অধিকার এবং আন্তর্জাতিক আইনের সুরক্ষা থেকে বঞ্চিত করতে পারে না।

সংস্থাটির পক্ষ থেকে এই বিবৃতিটি এমন সময়ে এলো যখন সংযুক্ত আরব আমিরাতকে অনুসরণ করে বাহরাইনও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়েছে। এর মধ্য দিয়ে চতুর্থ আরব দেশ এবং দ্বিতীয় উপসাগরীয় দেশ হিসেবে এই ঘোষণা দিলো তারা।

এর আগে গত ১১ সেপ্টেম্বর বাহরাইন-ইসরায়েল তাদের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়েছে। এক যৌথ বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনঞ্জামিন নেতানিয়াহু এবং বাহরাইনের বাদশাহ হামাদ বলেন, এই সম্পর্ক স্থাপন মধ্যপ্রাচ্যের ইতিবাচক রূপান্তর অব্যাহত রাখবে এবং এ অঞ্চলে স্থিতিশীলতা ও সুরক্ষা বৃদ্ধি করবে। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনকে অন্য আরব দেশগুলোও অনুসরণ করবে বলে ইঙ্গিত দিয়েছেন এই তিন নেতা।

-এটি

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566