187912

বাইরে থেকে ঘরে ফিরেই যে কাজগুলো দ্রুত করবেন

আওয়ার ইসলাম: প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বহু মানুষ মারা যাচ্ছে। করোনা নিয়ে আতঙ্কিত সবাই। অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, নিত্যপ্রয়োজনীয় পন্যের দোকান ছাড়া সব দোকান বন্ধ। গণজামায়েত পরিহার করে বাড়িতে অবস্থান করছে সবাই। তারপরেও বিশেষ প্রয়োজনে অনেকেই বাইরে বের হচ্ছেন। ছুটছেন হাসপাতালে বা ওষুধের দোকানে।

এসময় মাস্ক ও গ্লাভস পরার পাশাপাশি আরো কিছু সতর্কতা অবশ্যই মেনে চলতে হবে। পরিবার ও প্রিয়জনদের বাঁচাতে ঘরে ফেরার পর কিছু কাজ করতে হবে। নইলেই করোনা সবার জন্য কাল হয়ে দাঁড়াবে!

১. যে কোনো ধরনের সাধারণ মাস্ক ব্যবহার করলে বাড়ি ফিরেই প্রথমে সেটিকে নির্দিষ্ট জায়গায় ফেলে দিন। অবশ্যই তা কেটে ফেলবেন। ২. ওই মাস্ক পুনরায় আর ব্যবহার করা যাবে না।

৩. বাইরে থেকে ফেরার পর মাস্কটি ঘরের আশেপাশে নয় বরং বারান্দায় বা যে কোনো কোণে একটি নির্দিষ্ট ডাস্টবিনে ফেলুন।

৪. এরপর দুই হাত খুব ভালোভাবে সাবান দিয়ে ২০ সেকেন্ডের বেশি সময় নিয়ে ধুয়ে নিন।

৫. তারপরই ঢুকতে গোসলখানায়। পোশাক পরিবর্তনের গোসল করে নতুন পোশাক পরুন। আর ওই জামা-কাপড় ভালোভাবে সাবান পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন।

-এএ

ad

পাঠকের মতামত


Notice: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/ourislam24/public_html/wp-includes/functions.php on line 4805

Comments are closed.