বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ।। ১৮ বৈশাখ ১৪৩১ ।। ২৩ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গারা বাংলাদেশে নিবন্ধিত হয়েছে, যা নিজ দেশেই পায়নি: জোলি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন জাতিসংঘ শরণার্থী বিষয়ক কমিশনের (ইউএনএইচসিআর) বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি।

তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ সহমর্মিতার পরিচয় দিয়েছে। বাংলাদেশে এসে রোহিঙ্গারা নিবন্ধিত হওয়ার সুযোগ পেয়েছে, যা তারা নিজের দেশ মিয়ানমারে পায়নি।

মঙ্গলবার কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে কুতুপালংয়ের ক্যাম্প-৫ এ এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, রোহিঙ্গাদের নাগরিকত্ব ও অধিকার দিয়ে মিয়ানমারে অবশ্যই ফিরিয়ে নিতে হবে।

এ সময় রোহিঙ্গা শরণার্থী শিশুদের শিক্ষার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

জানা যায়, সকাল সাড়ে ১০টা থেকে দুপুর পর্যন্ত কুতুপালংয়ের ক্যাম্প-৪ এ অবস্থান করেন অ্যাঞ্জেলিনা জোলি। এরপর তিনি ক্যাম্প-৫ এ সাংবাদিকদের উদ্দেশ্যে প্রেস ব্রিফিং করেন।

জোলি ২০১২ সালে থেকে ইউএনএইচসিআর-এর বিশেষ দূত হিসেবে কাজ করছেন। এর আগে রোহিঙ্গা শিশুদের দেখতে এসেছিলেন জাতিসংঘের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা চোপড়া।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনী, উগ্রপন্থি বুদ্ধদের বর্বর নির্যাতন, গণধর্ষণ ও গণহত্যার শিকার হয়ে উখিয়া-টেকনাফে আশ্রয় নেয় প্রায় ১১ লাখ রোহিঙ্গা। যাদের বাংলাদেশ সরকার আশ্রয় দিয়েছে ৩০টি ক্যাম্পে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ