বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ ।। ২ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ৮ জিলকদ ১৪৪৫


ওয়াকফ সম্পত্তি মুসলমানদের দান, দখলকৃত জমি নয়: মাওলানা মাহমুদ আসাদ মাদানী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| হাসান আল মাহমুদ ||

জমিয়ত উলামা হিন্দের সভাপতি মাওলানা মাহমুদ আসাদ মাদানী বলেন, ওয়াকফ সম্পত্তি মুসলমানদের দান, দখলকৃত জমি নয়। অথচ, বর্তমানে এই ভ্রান্ত ধারনা ছড়ানো হচ্ছে যে, জমি দখল করা হয়েছে।

তিনি বলেন, দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণ তা না মনে করলেও চিন্তার কিছু উপাদান দ্বারা ভ্রান্ত ধারণা প্রচার করা হচ্ছে। এমতাবস্থায় আমাদের উপর দ্বৈত দায়িত্ব আরোপ করা হয়েছে, যেখানে একদিকে ওয়াকফ সম্পত্তিকে তাদের আসল উদ্দেশ্যে ব্যবহার করার কৌশল প্রণয়ন করতে হবে, অন্যদিকে এ ধরনের ভুল বোঝাবুঝি দূর করাও প্রয়োজন।

তিনি জানান, ‘জমিয়ত উলামা হিন্দ দেশ স্বাধীন হওয়ার পর ওয়াকফ সম্পত্তি রক্ষার জন্য একটি কমিটি গঠন করেছিল, বিশেষ করে যেসব এলাকায় মুসলমানরা পাকিস্তানে চলে গিয়েছিল সম্পত্তি রক্ষায় মৌলানা আবুল কালাম আজাদের পরামর্শে পদক্ষেপ নেওয়া হয়। তাই জমিয়ত উলেমা হিন্দের প্রচেষ্টায়ই এদেশে ওয়াকফ আইন প্রণীত হয়।

মাওলানা মাদানি আরও বলেন,  জমিয়ত উলামা হিন্দের মজলিস-ই-আমাইলা এই উদ্বেগজনক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে একটি কেন্দ্রীয় কমিটি গঠন করেছে এবং এটিকে ক্ষমতা দিয়েছে দেশের আওকাফে আগ্রহীদের আমন্ত্রণ জানাতে এবং আইনি কাঠামো অনুসারে একটি রোড ম্যাপ তৈরি করতে। এই বিষয়ে, বিভিন্ন রাজ্যে এই ক্ষেত্রের বিশেষজ্ঞদের সাথে কয়েকটি পরামর্শমূলক সেশন অনুষ্ঠিত হয়েছে। যারা আজ এখানে সমবেত হয়েছেন তারা রাজ্য ও জাতীয় স্তরের জন্য একটি রোড ম্যাপ বা কর্মরেখা প্রস্তুত করবেন এবং ভারতের ইসলামী জাতিকে, বিশেষ করে যুবকদের, আওকাফের গুরুত্ব সম্পর্কে সচেতন করার জন্য একটি আন্দোলন শুরু করবেন বলে আশা করা হচ্ছে।

২৭ এপ্রিল "ভারতে আওকাফ" বিষয়ে বুদ্ধিজীবীদের আমন্ত্রণে জমিয়ত উলেমা-ই-হিন্দ আয়োজিত গোল টেবিল বৈঠকে তিনি এ বক্তব্য দেন।  

এ বৈঠকে আইনজীবীসহ ওয়াকফ আন্দোলনের সাথে জড়িত অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অংশ নিয়েছিলেন। এতে  মসজিদ ও সমাধির সুরক্ষার জন্য সম্ভাব্য সকল প্রচেষ্টার উপর জোর দেওয়াসহ ওয়াকফ আইন, জমিয়তের সভাপতির পৃষ্ঠপোষকতায় একটি কমিটি গঠন করা হয়।

এ উপলক্ষে মাওলানা মাদানীর স্বাগত বক্তব্যে বক্তৃতার পর, ওয়াকফের বিষয়গুলো নিয়ে বিভিন্ন বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়, বেশিরভাগ বুদ্ধিজীবী পরামর্শ দেন যে ওয়াকফ আইন রক্ষা করার জন্য এবং ওয়াকফ সম্পত্তি সংক্রান্ত নথিপত্র সংশোধন করার জন্য আইনি ও রাজনৈতিক পদক্ষেপ প্রয়োজন। সংরক্ষণ করা তাছাড়া ওয়াকফের জন্য একটি ওয়াকফ ওয়াচড তৈরি করতে হবে, ওয়াকফ বোর্ডে শত্রুদের চিহ্নিত করতে হবে এবং তাদের মোকাবেলার জন্য একটি পদ্ধতি প্রণয়ন করতে হবে ট্রাইব্যুনাল এ ব্যাপারে সমমনা ব্যক্তিদের মধ্যে সমন্বয় ও কর্মপরিকল্পনার জন্য মাওলানা মাহমুদ আসাদ মাদানীর পৃষ্ঠপোষকতায় একটি কমিটি গঠন করা হয়েছে।

যার আহ্বায়ক হবেন আয়কর পুনের প্রাক্তন মুখ্য কমিশনার আকরাম আল জাবার খান এবং সহকারী আহ্বায়ক ওয়ায়েস সুলতান খান, কমিটির সদস্য হিসেবে রয়েছেন অ্যাডভোকেট সুপ্রিম কোর্ট ও নাজমে জমিয়ত উলামা হিন্দ নিয়াজ আহমেদ ফারুকী, অ্যাডভোকেট আফজাল মুহাম্মদ ফারুকী, অ্যাডভোকেট ফজিল খান। আইয়ুবী, অ্যাডভোকেট এমআর শামশাদ, অ্যাডভোকেট রউফ রহিম, অবসরপ্রাপ্ত আইএস এবং মধ্যপ্রদেশ ওয়াকফ বোর্ডের প্রাক্তন সিইও নিসার আহমেদ, অ্যাডভোকেট তাহির এম. হাকিম, প্রাক্তন সদস্য কেন্দ্রীয় ওয়াকফ কাউন্সিল ইকবাল শেখ, অবসরপ্রাপ্ত আইএফএস, প্রাক্তন বিশেষ কর্মকর্তা, অন্ধ্রের ওয়াকফ বোর্ড। প্রদেশ এম জে আকবর, শিক্ষাবিদ সাইফ আলী নকভি, ওয়াকফ লিয়াজন ফোরামের পরিচালক ফরিদ টাঙ্গেকার, প্রখ্যাত ইতিহাসবিদ মুফতি আতাউর রহমান কাসমি, সিনিয়র সাংবাদিক পারভেজ বারী অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রিজওয়ান কাদরি, আহমেদাবাদের সভাপতি, আহমেদাবাদ সুন্নি মুসলিম ওয়াকফ কমিটি), জনাব হায়দ্রাবাদ (প্রাক্তন বিচারক, তেলেঙ্গানা হাইকোর্ট) প্রফেসর মুহাম্মদ ইউনিস, ভোপাল (প্রাক্তন)। সিইও মধ্যপ্রদেশ ওয়াকফ বোর্ড) শাহনওয়াজ আহমেদ খান, বরোদা (অ্যাডভোকেট এবং নোটারি) জাফর জাভেদ, হায়দ্রাবাদ (ভাইস চেয়ারম্যান, সুলতান উলূম এডুকেশন সোসাইটি) আবদুল রাজাক শেখ, দেওয়াস (অ্যাডভোকেট এবং জমিয়ত উলামা দেওয়াসের সভাপতি), মুহাম্মদ কলিম খান, ভোপাল (অ্যাডভোকেট) অ্যাডভোকেট ও সাধারণ সম্পাদক, জমিয়ত উলামা মধ্যপ্রদেশ), মাওলানা তৈয়্যব, উজ্জাইন, হাজী মুহাম্মদ হারুন, ভোপাল (সভাপতি, জমিয়ত ওলামা মধ্যপ্রদেশ ও আহ্বায়ক কেন্দ্রীয় ওয়াকফ কমিটি, পীর খালিক সাবের, হায়দ্রাবাদ (সাধারণ সম্পাদক, জমিয়ত উলামা অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা) জনাব ওয়াইস সুলতান খান (উপদেষ্টা, জমিয়ত উলেমা হিন্দ) এই সম্মেলনে অংশগ্রহণ করেন।  মাওলানা হাকিমুদ্দিন কাসমী (সাধারণ সম্পাদক, জমিয়ত উলামা হিন্দ) শেষে অতিথিদের ধন্যবাদ জানান। সূত্র: মিল্লাত টাইমস উর্দু

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ