বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ।। ১৮ বৈশাখ ১৪৩১ ।। ২৩ শাওয়াল ১৪৪৫


জার্মানিতে গণভোটে থেমে গেল মসজিদ নির্মাণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জার্মানের বাভারিয়ার কাউফবয়রেনে অন্য ধর্মাবলম্বীদের বাধার মুখে মসজিদ নির্মাণ থেমে গেছে। অবসরপ্রাপ্ত গোয়েন্দা কর্মকর্তা ভ্যার্নার গ্যোপেলের উদ্যোগে একটি গণভোটের আয়োজ করা হয়।

রোববার অনুষ্ঠিত সেই গণভোটে মসজিদ নির্মাণের বিপক্ষে রায় দেয় কাউফবয়রেনের মানুষ৷
মসজিদ নির্মাণ ইস্যুতে জার্মানিতে এটি অবশ্য প্রথম গণভোট নয়।

জারা গেছে, কাউফবয়রেন এলাকার মুসলিমরা তুর্কি বংশোদ্ভুত। নামাজ আদায়ের জন্য তাদের যে মসজিদ ছিল এখন আর সেখানে জায়গা হচ্ছে না। সেজন্য সম্প্রতি আরেকটি মসজিদ নির্মাণ করার উদ্যোগ নেয় স্থানীয় মুসলিমরা।

কিন্তু তাতে মুসলিমদের প্রভাব বেড়ে যেতে পারে সেই আশঙ্কায় মসজিদ নির্মাণে বাধা দেয় অন্য ধর্মাবলম্বীরা।কিন্তু যখন শহর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সেখানে আরেকটি মসজিদ নির্মাণের উদ্যোগ নেয় তুর্কি মুসলমানদের ধর্মীয় সংগঠন ডিআইটিআইবি।

তখন স্থানীয়দের বড় একটা অংশ আশঙ্কা প্রকাশ করে যে, এলাকায় আরেকটি মসজিদ হলে মুসলমানদের আধিপত্য আরও বাড়বে এবং তা ইসলামিকরণে সহায়ক হবে। সেই আশঙ্কা দূরে রাখতেই অবসরপ্রাপ্ত গোয়েন্দা কর্মকর্তা ভ্যার্নার গ্যোপেলের উদ্যোগে আয়োজন করা হয়েছিল গণভোট।

রোববার অনুষ্ঠিত সেই গণভোটে মসজিদ নির্মাণের বিপক্ষে রায় দেয় কাউফবয়রেনের মানুষ৷ মসজিদ নির্মাণ ইস্যুতে জার্মানিতে এটি অবশ্য প্রথম গণভোট নয়।

কাউফবয়রেনের মানুষ ৫০০০ বর্গ মিটারের সরকারি জমিতে মসজিদ নির্মাণের বিপক্ষে রায় দেয়ায় ডিআইটিআইবি হতাশ। তবে ডিআইটিআইবির কাউফবয়রেন শাখার চেয়ারম্যান ওসমান ও্যসটুর্ক জানিয়েছেন, গণরায় তারা মেনে নেবেন।

গণরায়ে সরকারি জমিতে মসজিদ নির্মাণের বিরোধিতা করলেও এখনো মসজিদ নির্মাণের একটি পথ খোলা আছে। চাইলে জমি কিনে মসজিদ নির্মাণ করতে পারবে ডিআইটিআইবি।

আরও পড়ুন- ইসলামের প্রথম মসজিদ কোনটি?

আরএম-


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ