মোবাইল অ্যাপে ইসলামিক তথ্য ভাণ্ডার
জুলাই ০৯, ২০১৬ ৮:২৬ অপরাহ্ণ

islamic-kotha-appডেস্ক নিউজ : সম্প্রতি ইসলামের নানা বিষয় নিয়ে মোবাইল অ্যাপ প্রকাশ করেছে বাংলাদেশি প্রতিষ্ঠান লাইভ টেকনোলজিস লিমিটেড। অ্যাপটিতে নামাজের সময় থেকে শুরু করে ইসলামিক জীবন যাপনের দরকারি সবকিছুই পাওয়া যাবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

অ্যাপসটির নাম রাখা হয়েছে ‘ইসলামিক কথা’। নির্মাতা প্রতিষ্ঠান লাইভ টেকনোলজিস জানিয়েছে, প্রতিটি মুসলমানের জন্য দৈনন্দিন চলতে যে বিষয়গুলো সবচেয়ে জানার প্রয়োজন হয় সেই বিষয়গুলোই এই অ্যাপে সন্নিবেশ করা হয়েছে। তার মধ্যে থাকবে নামাজ ও আযানের সময়, অ্যালার্ম, সেহেরি-ইফতারের সময়, কিবলার নির্দেশক ইত্যাদি বিষয়।

এছাড়াও মসজিদের অবস্থান পর্যবেক্ষণ জিপিএস ভিত্তিক গুগল ম্যাপও সংযুক্ত করা হয়েছে এটিতে। ফলে কোন অপরিচিত জায়গায় গেলেও আশপাশে কোথায় কোথায় মসজিদ আছে তা খুঁজে পাওয়া সহজ হবে। রয়েছে বিভিন্ন দোয়া, বিষয়ভিত্তিক হাদিস ও ইসলামিক তথ্য, বাংলা অর্থসহ পবিত্র কালিমা। আরো রয়েছে ধাপে ধাপে নামাজ শিক্ষা বিষয়ক নির্দেশনা, আরবি ইসলামিক ক্যালেন্ডার, আল্লাহ তায়ালার ৯৯ নাম ও অর্থ, জাকাতের হিসাব ও তথ্য, বিভিন্ন বিষয়ে ইসলামিক ভিডিও।

নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, অ্যাপটিতে আজানের টাইমিং পরিবর্তন ও সাইলেন্ট করার সুবিধা রয়েছে, পাশাপাশি জেলাভিত্তিক অবস্থান পরিবর্তন করার সুবিধাও পাওয়া যাবে।

চাইলে ‘ইসলামিক কথা’ অ্যাপটি GOOGLE PLAY STORE-এ গিয়ে একদম ফ্রি ডাউনলোড করে নিতে পারবেন। এখানে অ্যাপসটির ২টি ভার্সন আছে । এর মধ্যে একটি ফুল ভার্সন, আরেকটি লাইট ভার্সন। দুটি ভার্সন থেকে যেটি ইচ্ছে আপনি বেছে নিতে পারবেন বিনামূল্যে।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর/ওএস