সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


‘আমরা ঢাকায়’ সরব মেয়র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

amra dhakaমাহফুজ তানিম : জনপ্রতিনিধি মানে জনগণের প্রতিনিধিত্বকারী বিশেষ ব্যক্তি, যিনি জনগণের দ্বারা নির্বাচিত হন। তাদের সরকারের কাছে যতটা না তার চেয়ে বেশি জবাবদিহিতা করতে হয় জনগণের কাছে। জনগণের দুঃখ-দুর্দশা দেখা ও লাঘব করার দায়িত্ব জনপ্রতিনিধিদেরই। জনগণ উপেক্ষা বা বঞ্চনার শিকার হলে তারা ভবিষ্যতে আর ওই ব্যক্তিকে জনপ্রতিনিধি হওয়ার সুযোগ দেয় না।কিন্তু জনপ্রতিনিধিদের কদর আগের তুলনায় অনেক কমে গেছে। কমে যাওয়ার প্রধান কারণ হচ্ছে, জনগণের স্বার্থকে সংরক্ষণ না করা অথবা প্রাধান্য না দেয়া। বেশিরভাগ জনপ্রতিনিধিরা মূলত জনবিচ্ছিন্ন। তবে ব্যতিক্রমও আছেন অনেকেই। তাদের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক একজন। দায়িত্ব গ্রহণের এক বছরের অভিজ্ঞতা ভাগাভাগি করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‌নাগরিকদের মুখোমুখি হচ্ছেন তিনি। গত ১২ মে থেকে  ‘আমরা ঢাকা’ এর ফেসবুক পেজের মাধ্যমে ‘ফেসবুক লাইভ’-এ থাকছেন তিনি। এতে তিনি নগর উন্নয়নে নাগরিকদের পরামর্শ, প্রত্যাশা, প্রশ্ন ও অভিযোগ শুনবেন এবং সে অনুযায়ী জবাব দেবেন।

শুধু মেয়রের উপস্থিতিতে লাইভ প্রোamra dhaka_ourislam24গ্রামই নয় পেইজটি থেকে প্রতিনিয়ত জনসচেতনতামূলক ছবি ও লেখা পোস্ট করা হচ্ছে। এসবে ফেসবুকাররা লাইক ও কমেন্ট দিয়ে সমর্থন জানাচ্ছেন। যাদের ভালো লাগছে শেয়ার করছেন পোস্ট। বর্তমানে পেইজটির লাইক সংখ্যা ২লক্ষ ৪৭ হাজার।

গত ১২ মে থেকে  ‘আমরা ঢাকা’ এর ফেসবুক পেজের মাধ্যমে ‘ফেসবুক লাইভ’-এ থাকছেন তিনি। এতে তিনি নগর উন্নয়নে নাগরিকদের পরামর্শ, প্রত্যাশা, প্রশ্ন ও অভিযোগ শুনবেন এবং সে অনুযায়ী জবাব দেবেন।

সম্প্রতি তারকাদের লাইক পেজে ‘লাইভ’ অপশন যোগ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এরপর থেকে তারকারা তাদের ভক্তদের সঙ্গে সরাসরি ভিডিও চ্যাটের মাধ্যমে যোগাযোগ করে চলেছেন। ভক্তরাও তাদের পছন্দের তারকার সঙ্গে কথা বলতে পেরে আনন্দিত হচ্ছেন।

দেশের কোনো জনপ্রতিনিধির ক্ষেত্রে এটাই হবে প্রথম জবাবদিহিমূলক ওয়েবকাস্টিং। নগরবাসী অনেকের মনেই জনপ্রতিনিধির ব্যাপারে ক্ষোভ আছে, অপ্রাপ্তির বেদনা আছে, এসব নিয়েই তিনি আলোচনা করেছেন। জবাব দিয়েছেন।

 

[caption id="attachment_1143" align="alignleft" width="300"]anisul haque আমরা সবাই মিলে ঐক্যবদ্ধভাবে সক্রিয় হলে ঢাকার উন্নয়ন সম্ভব।[/caption]

জাতীয় সরকারের চেয়ে স্থানীয় সরকারের গুরুত্ব কোনো অংশে কম নয়। স্থানীয় সরকারের একটি গুরুত্বপূর্ণ অংশ সিটি কর্পোরেশন। বিশেষ করে ঢাকা নগরীর গুরুত্ব বলার অপেক্ষা রাখে না। এই শহরের একজন জনপ্রতিনিধি কিছুটা হলেও গণমুখী হয়েছেন এটা নিঃসন্দেহে একটি ইতিবাচক দিক। মেয়র আনিসুল হক আমরা ঢাকা পেজে বলেন , আমি, আপনি, আমরা সবাই মিলেই ঢাকা। ঢাকা কোনো বিমূর্ত ধারণা নয়। আমরা সবাই মিলে ঐক্যবদ্ধভাবে সক্রিয় হলে ঢাকার উন্নয়ন সম্ভব। সম্ভব এ নগরীকে পরিচ্ছন্ন, সবুজ, নিরাপদ, সচল, স্মার্ট, আলোকিত আর মানবিক ঢাকা হিসেবে গড়ে তোলা।

আমরা চাই স্থানীয় সরকার কাঠামো আরো শক্তিশালী হোক। কারণ স্থানীয় সরকার শক্তিশালী না হলে দেশের আঞ্চলিক ও নাগরিক উন্নয়ন সম্ভব নয়। গণতন্ত্র ও সুশাসনের ভিতও শক্তিশালী হয় না।আর এর জন্য জনপ্রতিনিধিদের গণমুখী হওয়া প্রয়োজন। তাছাড়া দায়িত্ববোধ, কর্মনিষ্ঠা ও জবাবদিহিতামূলক সরকারের মাধ্যমে সামনে এগিয়ে যেতে হবে। মেয়র আনিসুল হক এক্ষেত্রে একটি বিরল দৃষ্টান্ত উপস্থাপন করেছেন। এভাবে সকল জনপ্রতিনিধিরাই গণমুখী হোক। এর মাধ্যমেই কেবল দেশের সামগ্রিক শাসনপ্রণালি ও উন্নয়ন মজবুত ভিতের ওপর দাঁড়াতে পারে।

আওয়ার ইসলাম ২৪ ডটকম / আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ