fbpx
           
       
           
       
স্কুলের নাম ‘অ আ ক খ’
মে ২২, ২০১৬ ১০:৪৪ পূর্বাহ্ণ

2016_05_20_09_05_02_5kn8mYYvW2laEpr5Klqk4Uar5HTu1G_original

শিক্ষাঙ্গন ডেস্ক : সুবিধা বঞ্চিত শিশু-কিশোরদের জন্য সেন্টার ফর কমিউনিটি ডেভেলাপমেন্টের (সিসিডি) শিক্ষা প্রকল্প ‘বর্ণমালা’ অধীনে সাভারের নিরিবিলি বস্তিতে ‘অ আ ক খ’ স্কুলের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে।
সাভার জাতীয় স্মৃতিসৌধের ঠিক পিছনের ৩০-৩৫ ঘরবিশিষ্ট এক সংকীর্ণ পল্লী যা ‘নিরিবিলি বস্তি’ নামেই পরিচিত।

অভাবের কারণে শিক্ষার আলো এখনো মূল্যহীন বিবেচিত হয় এ পল্লীতে। এখানে রয়েছে ৫০-৫৫ জন কর্মজীবী, সুবিধা বঞ্চিত শিশু। এ শিশুদেরকেই মৌলিক প্রাথমিক শিক্ষা প্রদানের জন্য ‘বর্ণমালা’ প্রকল্পের অধীনে স্থাপিত হল ‘অ আ ক খ’ স্কুল।

বৃহস্পতিবার (১৯মে) গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের ১৪তম, ১৫তম ও ১৬তম ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে স্থাপিত স্কুলটির প্রথম দিনে শিশুদের হাতে নতুন বই ও শিক্ষা উপকরণ তুলে দেয়া হয়।

দ্ভোধনী অনুষ্ঠানে সিসিডি প্রকল্প পরিচালক ডা. সারোয়ার জাহান তুহিন, উপদেষ্টা আব্দুল বাছেদ ও ডা. হাসান আল মামুন বক্তব্য দেন।

বক্তারা বলেন, দেশটা আমার, আপনার, আমাদের। তাই দায়িত্বটা একদিন আমাদেরই নিতে হবে। তারা স্কুল পরিচালনা ও শিশুদের উজ্জল ভবিষ্যতের জন্য তাদের অভিভাবকদের সহযোগিতা কামনা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্কুল পরিচালক ডা. নাজমুল হোসেন ও ডা. সাদ্দাম হোসেনসহ গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের বিভিন্ন ব্যাচের প্রায় ৩০ শিক্ষার্থী।

অনুষ্ঠান শেষে স্কুলে ক্লাস নেয়া ও পরিচালনার জন্য একটি কমিটি গঠন করা হয়। স্কুলটিতে প্রাথমিক পর্যায়ে সপ্তাহে তিনদিন ক্লাস হবে।

উল্লেখ্য, ঝরে পড়া, কর্মজীবী কিংবা শিক্ষা গ্রহণের মৌলিক অধিকার থেকে বঞ্চিত শিশুদের জন্য ‘সেন্টার ফর কমিউনিটি ডেভেলাপমেন্ট’ এর এই ‘বর্ণমালা’ প্রকল্প। যার অধীনে সারা দেশে পরিচালিত হচ্ছে শিক্ষা ও বৃত্তিমূলক কার্যক্রম, প্রতিষ্ঠিত হচ্ছে বিভিন্ন স্কুল।

আওয়ারইসলাম২৪ডটকম/ আরআর

সর্বশেষ সব সংবাদ