200476

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘকে জোরালো ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

আওয়ার ইসলাম: রোহিঙ্গা সংকটসহ বিদ্যমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘকে আরও সুনিশ্চিত ও জোরালো ভূমিকা নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২৩ অক্টোবর) বৈশ্বিক এ সংগঠনটির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক বার্তায় এ আহ্বান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা সঙ্কটের মতো এখনো এমন কিছু ক্ষেত্র রয়েছে, যেখানে অনেক জটিল চ্যালেঞ্জ মোকাবেলায় আরও সুনির্দিষ্ট ও শক্তিশালী ভূমিকা রাখতে পারে জাতিসংঘ।

তিনি বলেন, দারিদ্র্য, ক্ষুধা, সশস্ত্র সংঘাত, সন্ত্রাসবাদ, নিরাপত্তাহীনতা, জলবায়ু পরিবর্তনের নানা সমস্যায় এখনো জর্জরিত বিশ্ব। এর প্রত্যেকটি সমস্যা সমাধানে বৃহত্তর পদক্ষেপের পাশাপাশি সমন্বিত প্রচেষ্টা দরকার।

তিনি আরো বলেন, একসঙ্গে কাজ করার মাধ্যমেই আমরা কেবল ভবিষ্যতের মহামারি এবং অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করে ঘুরে দাঁড়ানোর সক্ষমতা তৈরি করতে পারি।

শেখ হাসিনা বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে জাতিসংঘের সনদে অন্তর্ভুক্ত বাংলাদেশ নীতি ও লক্ষ্যগুলোর প্রতি তার অটল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছে।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে চলতি বছরটি বাংলাদেশের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। জাতিসংঘের সাধারণ অধিবেশনে ১৯৭৪ সালের ২৪ সেপ্টেম্বর প্রথম বক্তৃতায় বঙ্গবন্ধু বিশ্ব শান্তির প্রতি দ্ব্যর্থহীন প্রতিশ্রুতি ব্যক্ত করেন। সেইসঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি সংহতির ওপর জোর দেন। বহুপক্ষীয়তার পক্ষে কথা বলার পাশাপাশি জাতীয় ও বিশ্বব্যাপী মানবাধিকার, ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠার আহ্বান জানান।

তিনি আরও বলেন, তার প্রাজ্ঞ দর্শন এবং দৃষ্টিভঙ্গি দ্বারা জাতিসংঘের সাথে আমাদের সম্পৃক্ততা পরিচালিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শান্তিপূর্ণ, টেকসই, অন্তর্ভুক্তিমূলক ও ন্যায়বিচারের বিশ্ব গঠনের পক্ষে বাংলাদেশ। আর এর জন্য সকল অভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে অঙ্গীকারবদ্ধ বাংলাদেশ।

-এএ

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566