200025

ভাষা সাহিত্য ও সাংবাদিকতা কোর্সের উদ্বোধন

আওয়ার ইসলাম: ‘নিজেকে গড়াই হোক জীবনের প্রথম অঙ্গীকার’ প্রতিপাদ্যকে ধারণ করে ভাষা সাহিত্য ও সাংবাদিকতা কোর্সের উদ্বোধন করা হয়েছে। আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে ও বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের তত্ত্বাবধানে ভাষা সাহিত্য ও সাংবাদিকতা কোর্সটি চলবে।

শুক্রবার (১৬ অক্টোবর) রাজধানীর পল্টনে কোর্সের ক্লাস উদ্বোধন করা হয়। স্বপ্নচারী লেখক ও কোর্সের প্রশিক্ষক মাওলানা যাইনুল আবেদীন কোর্সের উদ্বোধন করেন ও প্রথম দিনের ক্লাস নেন।

এতে উপস্থিত ছিলেন, বার্তা টোয়েন্টিফোর ডটকম এর বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দীন বাবর, সাধারণ সম্পাদক মাওলানা মুনীরুল ইসলাম ও আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ূব প্রমূখ।

Image may contain: 4 people, including হুমায়ুন আইয়ুব, people sitting and beard

‘কী পড়বো কেন পড়বো? লেখালেখির প্রস্তুতি, ভাষা বানান ও হাতে-কলমে প্রুফ সম্পাদনা, গদ্যসাহিত্য, প্রবন্ধ-নিবন্ধ, অনুবাদ সাহিত্য, ছোটগল্প, উপন্যাস ও ছড়া-কবিতাসহ আরও একাধিক বিষয়ে শিখানো হবে কোর্স থেকে।

Image may contain: 6 people, including হুমায়ুন আইয়ুব, indoor

কোর্সে মোট ক্লাস থাকবে ২৫ টি। প্রতি শুক্রবার ২টি করে ক্লাস করানো হবে। কোর্সে ক্লাস করাবেন দেশের খ্যাতিমান লেখক, সাংবাদিক ও বরেণ্য সাহিত্যিকগণ। তাদের মধ্যে কয়েকজন হলেন, দৈনিক ইনকিলাব এর সিনিয়র সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আলী আর রাজী, বাংলাদেশ প্রতিদিন এর সিনিয়র রিপোর্টার আহমদ সেলিম রেজা, বিশিষ্ট নজরুল গবেষক মহিউদ্দিন আকবর, দারুর রাশাদ মাদরাসার শিক্ষাসচিব মাওলানা লিয়াকত আলী, স্বপ্নচারী লেখক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, ইসলাম টাইমস এর সম্পাদক মাওলানা শরীফ মুহাম্মদ দৈনিক যুগান্তর এর বিভাগীয় সম্পাদক আশরাফুল আলম পিন্টু প্রমুখ।

কোর্সের বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে, নিয়মিত অনুশীলন ও হোম ওয়ার্কের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীকে লেখালেখির উপযুক্ত করে গড়ে তোলা। প্রতিটি ক্লাসেই থাকবে সমৃদ্ধ লেকচার শিট। কোর্স শেষে উত্তীর্ণদের সার্টিফিকেট এবং বাছাই করা ১০ জনকে “আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম” নিউজরুমে ইন্টার্নশিপের সুযোগ। সাংবাদিকতা ও লেখালেখিতে আগ্রহীদের কর্মসংস্থানে সহযোগিতা। কোর্স চলাকালীন জাতীয় সংবাদপত্রে লেখার সুযোগ। শিক্ষা উপকরণ প্রদানসহ নিয়মিত পুরস্কারভিত্তিক ক্লাস।

এমডব্লিউ/

ads