195966

বিশ্বের ১ম করোনার ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া, নিলেন পুতিনকন্যা

আওয়ার ইসলাম: বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা ভাইরাসের ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া।

আজ মঙ্গলবার (১১ আগস্ট) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভ্যাকসিন অনুমোদনের ঘোষণা দেন। এদিকে পুতিনকন্যা ইতোমধ্যে এ ভ্যাকসিন নিয়েছে বলেও জানান তিনি।

রাশিয়ার গণমাধ্যম আরটি এ তথ্য নিশ্চিত করেছে। বক্তব্যে পুতিন বলেন, ভ্যাকসিনটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি এ ভাইরাস ঠেকাতে কার্যকর প্রতিরোধ ক্ষমতা গড়তে সক্ষম। এছাড়া এটি নিরাপদ বলেই প্রথমে আমার মেয়েকে প্রয়োগ করেছি।

পুতিন ফেসবুক পোস্টে জানিয়েছেন, কোভিড-১৯ এর ভ্যাকসিন আবিষ্কারের পথে রুশ বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষার সব ধাপ পার হয়ে এসেছেন। তারা প্রমাণ করেছেন এই ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমাদের ওষুধটি এই মহামারির বিরুদ্ধে খুব কার্যকর এবং এটি শুধু রাশিয়ার জন্য আশা জাগায়নি, গোটা বিশ্বের জন্যই সুখবর নিয়ে এসেছে। একসময় সোভিয়েত ইউনিয়নের স্যাটেলাইটই মানবজাতিকে মহাশূন্যে নিয়ে গিয়েছিল। এবার রাশিয়ান এই ভ্যাকসিনটি করোনামুক্ত বিশ্বের পথ দেখাবে।

এর আগে রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছিলেন, আগামী ১২ আগস্ট করোনা ভ্যাকসিনের রেজিস্ট্রেশন দেওয়া হবে। এর আগে শেষ মুহূর্তে দেখে নেওয়া হচ্ছে এই ভ্যাকসিন মানুষের শরীরে নিরাপদ কি-না। সবার আগে স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের এই ভ্যাকসিন দেওয়া হবে।

ভ্যাকসিনটি যৌথভাবে তৈরি করেছে দেশটির গামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট ও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। চলতি বছরেই সাড়ে চার কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করবে রাশিয়া। বর্তমানে বিশ্বে ছয়টি সম্ভাব্য ভ্যাকসিন মানবপরীক্ষার তৃতীয় ধাপে রয়েছে। এরমধ্যে দুটি রাশিয়ার।

-এটি

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad