192212

খরচ ছাড়া রাজধানীতে আম পৌঁছে দেবে ডাক বিভাগ

আওয়ার ইসলাম: করোনাভাইরাস পরিস্থিতিতে এবার আম বিক্রি নিয়ে দুঃশ্চিন্তায় ছিলেন রাজশাহী অঞ্চলের চাষিরা। আর এ অবস্থায় প্রান্তিক চাষি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষতি পোষাতে এগিয়ে এসেছে সরকারের ডাক বিভাগ।

আগামী দুই থেকে তিন দিনের মধ্যে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ থেকে প্রতিদিন অন্তত ১৫ টন আম বিনা খরচে রাজধানীতে পৌঁছে দেবে তারা।

গাছ থেকে আম নামানোর আগ মুহূর্তে আঘাত হানে ঘূর্ণিঝড় আম্পান। এতে রাজশাহী অঞ্চলে ২০ ভাগের বেশি আম ঝরে পড়ে। এছাড়াও করোনার কারণে বাগানে পাইকার না যাওয়ায় লোকসানের মুখে পড়েছেন চাষি ও ব্যবসায়ীরা।

তাই ক্ষতি পোষাতে আম ঢাকায় পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছে ডাক বিভাগ। আম পাঠানোর পদ্ধতি নিয়ে জেলা প্রশাসন, ডাক বিভাগ ও কৃষি বিভাগের কর্মকর্তারা বৈঠক করেন। কৃষি বিভাগের তালিকা অনুযায়ী প্রান্তিক চাষি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের আম রাজধানীর কারওয়ান বাজার ও বাদামতলীতে পাঠানোর সিদ্ধান্ত হয়।

ডাক বিভাগের উদ্যোগে আম চাষি ও ব্যবসায়ীরা সন্তোষ জানিয়েছেন। পরিবহণ খরচ বেঁচে যাওয়ায় আর্থিক ক্ষতি কিছুটা পুষিয়ে নেয়ার আশা তাদের। তবে সঠিক সময়ে এই কাঁচাপণ্য পৌঁছানো নিয়ে শঙ্কা অনেকের।

কৃষক বন্ধু ডাক সেবার আওতায় রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ থেকে প্রতিদিন পাঁচ টন করে আম পাঠানো হবে ঢাকায়। প্রয়োজনে তা বাড়ানো হতে পারে। করোনার প্রকোপে জীবিকার চাকা চালু রাখতেই ডাক বিভাগের এই পদক্ষেপ।

আগামী ২ জুন রাজশাহী ও ৩ জুন চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রথম চালান পাঠানোর পর শুরু হবে নওগাঁর আম পাঠানো।

-এটি

ad