185671

দিল্লির ঘটনায় মুফতি তাকি উসমানির আবেগঘন টুইট

আওয়ার ইসলাম: ভারতে এনআরসি ও সিএএ-এর নামে মুসলিমদের ওপর সহিংসতা, মসজিদ ধ্বংসের ঘটনায় বিশ্ব মুসলিম ক্ষোভ জানিয়েছেন। পাকিস্তানের শীর্ষ আলেম ও সাবেক বিচারপতি মুফতি তাকি উসমানিও এক টুইট বার্তায় দিল্লির ঘটনায় ক্ষোভ জানিয়েছেন।

গতকাল (শুক্রবার) আবেগঘন এক টুইট বার্তায় তিনি লেখেন, গোটা ভারতবর্ষে, বিশেষ করে দিল্লিতে মুসলমানদের বিরুদ্ধে চলমান বর্বরতা মোদি সরকারের ঘৃণ্য চেহারা দেখিয়ে দিচ্ছে। এ পরিস্থিতিতে বিশ্ব মানবাধিকার সংস্থাগুলো কী পদক্ষেপ গ্রহণ করবে, এটা তাদের জন্য বড় ধরণের একটি পরীক্ষা। নাকি বৈশ্বিক নীতিমালার পাবন্দী কি শুধু আমাদের জন্যই? আমরা কি শুধুমাত্র মৌখিক প্রতিবাদ করেই ক্ষান্ত থাকব?

প্রসঙ্গত, ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনকে (সিএএ) কেন্দ্র করে সহিংসতার ঘটনায় অন্তত ৪৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নালা থেকে উদ্ধার করা হয়েছে আরও কয়েকজনের লাশ। সংঘর্ষকে কেন্দ্র করে এখন পর্যন্ত ১৪৮টি অভিযোগ করা হয়েছে পুলিশের কাছে এবং আটক হয়েছে ৬৩০ জন।

শুক্রবার ভারতের স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, ৪২ জনের মৃত্যু হয়েছে। রাত পর্যন্ত ৪৩ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। অথচ আগের দিন বৃহস্পতিবার নিহতের সংখ্যা ছিল ৩৮ জন। নিহত ৪৩ জনের মধ্যে গোয়েন্দা কর্মকর্তা এবং দিল্লি পুলিশের একজন কনস্টেবলও আছেন। নিহতদের মধ্যে ১৩ জনের শরীরে গুলি লেগেছিল, ২২ জনের শরীরে জখমের চিহ্ন রয়েছে।

আরএম/

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566