1546

রুমিকে নিয়ে চলচ্চিত্র

rumiফিচার ডেস্ক : সূফি সাধক মাওলানা জালালুদ্দিন রুমিকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছে অস্কারজয়ী চিত্রনাট্যকার ডেভিড ফ্রানযোনি। আর জালালুদ্দিন রুমির ভূমিকায় অভিনয়ের জন্য অস্কার বিজয়ী অভিনেতার লিওনার্ডো ডিক্যাপরিয়ো বিবেচনা করা হচ্ছে। আর এই সিদ্ধান্তের বিরুদ্ধে সামাজিক মাধ্যমে ব্যাপক সমালোচনার ঝড় বইছে।

চিত্রনাট্যকার ডেভিড ফ্রানযোনি জানিয়েছেন, হলিউডে মুসলমান চরিত্রকে যেভাবে তুলে ধরা হয় এই ধারাকে ভাঙতে চান তিনি। ৬৯ বছর বয়সী চিত্রনাট্যকার এরই মধ্যে ইস্তাম্বুলে রুমি বিশেষজ্ঞদের সঙ্গে দেখা করে পরামর্শ নিয়েছেন। আগামী বছর চলচ্চিত্রায়ন শুরু হবে বলে তিনি জানিয়েছেন। ফ্রানযোনি জানিয়েছে রুমিকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের অনেকগুলো যুক্তি আছে এর অন্যতম হল যুক্তরাষ্ট্রে তার জনপ্রিয়তা।

তিনি বলেছেন, “আমার মনে হয় এতেই তিনি এখানে একটি অবয়ব আর কাহিনী পেয়ে গেছেন।” ডিক্যাপরিয়ো ছাড়াও পরিচালক এবং প্রজেক্টের প্রযোজক স্টিফেন জোল ব্রাউন শামস তাবরিজির ভূমিকায় রবার্ট ডাউনি জুনিয়রকে আশা করছেন। শামস তাবরিজি হলেন মওলানা জালালুদ্দিন রুমির মুরশিদ। “আমরা এই পর্যায়ের কাস্টের কথা বিবেচনা করছি,” ব্রাউন বলেন। টুইটারে তার এই বিবেচনা অবশ্য খুব আনুকূল্য পায়নি।

ad