শনিবার, ০২ মার্চ ২০২৪ ।। ১৮ ফাল্গুন ১৪৩০ ।। ২১ শাবান ১৪৪৫

শিরোনাম :

কওমি মাদরাসার হিসাব অডিটের জন্য বেফাক কোন সিএ ফার্ম নিয়োগ দেয়নি: বেফাক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

|| নুর আলম সিদ্দিকী ||

কওমি মাদরাসার হিসাব অডিটের জন্য বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাক) কোন অডিট ফার্ম নিয়োগ দেয়নি বলে ঘোষণা করল কর্তৃপক্ষ। এসম্পর্কিত একটি নোটিশ প্রকাশ করেছে বোর্ডটি।

আজ সোমবার ( ৫ ফেব্রুয়ারি ) বিকালে বেফাকের মহাপরিচালক মাওলানা উবায়দুর রহমান নদভী স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নোটিশ তাদের অফিসিয়াল ভেরিফাইড ফেসবুকে পেজে প্রকাশ করেন।

প্রকাশিত নােটিশে বলা হয়, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের অন্তর্ভুক্ত মাদরাসাসমূহের মুহতামিম হযরাতের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, কতিপয় অডিট ফার্ম নিজেদের বেফাক কর্তৃক অনুমোদিত দাবি করে বিভিন্ন মাদরাসার অডিট কার্যে সম্পৃক্ত হচ্ছে। অনেকে অডিট সমাপ্ত করেও প্রতিবেদন দিতে টালবাহানা করছে।

কেউ কেউ গভীরভাবে বিল ভাউচার লেজার চেক করে হিসাব নিরীক্ষণ না করে যেন তেন ভাবে টিক মার্ক দিয়ে দায়সারা অডিট সারছে।

এ বিষয়ে বিভিন্ন মাদরাসা কর্তৃপক্ষের অভিযোগ প্রাপ্ত হয়ে আমরা আপনাদের এ মর্মে অবহিত করছি যে, কওমি মাদরাসার হিসাব অডিট করার জন্য বেফাক কর্তৃক কোনো সিএ ফার্ম বা অডিট কোম্পানিকে মনোনীত করা হয়নি।

নিজ নিজ মাদরাসার হিসাব কিতাব স্বচ্ছ ও সুচারু রাখার জন্য মাদরাসা কর্তৃপক্ষ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত যেকোনো অডিট কোম্পানির মাধ্যমে মাদরাসার হিসাব অডিট করাতে পারেন। দস্তুরুল মাদারিসেও এ বিষয়টি উন্মুক্ত রাখা হয়েছে।

অতএব, মাদরাসা কর্তৃপক্ষ বা মুহতামিম সাহেবগণ নির্দিষ্ট কোনো কোম্পানির দ্বারা হিসাব অডিট করাতে বাধ্য নন। অডিট বিষয়ে বেফাকও কারো নিকট কোনোরূপ চুক্তি বা দায়বদ্ধ নয়। যেকোনো মাদরাসা তার সুবিধামতো সরকার অনুমোদিত যেকোনো অডিট কোম্পানির দ্বারা হিসাব নিরীক্ষণ করাতে পারে। এ বিষয়ে বেফাকের পক্ষ থেকে কোনো নির্দেশনা কিংবা বাধ্যবাধকতা নেই।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ