বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ।। ২৬ বৈশাখ ১৪৩১ ।। ১ জিলকদ ১৪৪৫


বইমেলায় এহসানুল ইয়াসিনের কাব্যগ্রন্থ ‘এখানে কেউ নেই’


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার

অমর একুশে বইমেলা ২০২৪ এ প্রকাশিত হয়েছে কবি এহসানুল ইয়াসিনের  কাব্যগ্রন্থ 'এখানে কেউ নেই'। জিনিয়াস পাবলিকেশন্স থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বইটি নিয়ে বিশিষ্ট গবেষক, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ সরকার আবদুল মান্নান বলেন, ‘এহসানুল ইয়াসিন বহুদিন ধরে নিরবচ্ছিন্নভাবে কবিতা লিখলেও তেমন কোনো হাঁকডাক নেই। কবিতা লেখার জন্য বোধের যে জগৎ অহর্নিশ আলো-আধাঁরে, রঙে-রেখায়, চাপে ও তাপে একান্ত আপন কোনো জগৎ তৈরি করে নেয়, ইয়াসিন সেই জগতের বাসিন্দা’।

তিনি আরো বলেন, ‘নিজস্ব কাব্যভাষা, কাব্যপ্রকরণ ও কাব্যস্বভাবের যে উৎকর্ষের জন্য একজন কবি স্পর্ধিত হয়ে ওঠেন, তার সকল লক্ষণ এই গ্রন্থটিকে মহিমান্বিত করে তুলেছে। কবিতাগ্রন্থটিতে ইয়াসিনের কবি-স্বভাবের একটি অত্যন্ত আলোকিত অধ্যায় রচিত হলো। গদ্য যে স্বভাবের জন্য কবিতা হয়ে ওঠে, যাকে আমরা বলি গদ্যকবিতা, তার গতি, স্বাচ্ছন্দ্য, ঝংকার, পেলবতা ও বন্ধনহীন প্রমত্ততার প্রবল ছাপ এই কবিতাগ্রন্থে লক্ষ করা যায়। কবি এহসানুল ইয়াসিনকে খুব নিবিড়ভাবে খুঁজে পাওয়ার জন্য এখানে কেউ নেই কবিতাগ্রন্থটির স্মরণ নেওয়া যেতে পারে’।

মেলায় বইটি পাওয়া যাবে জিনিয়াস পাবলিকেশন্সের ৩ নম্বর প্যাভিলিয়নে।

উল্লেখ্য, এহসানুল ইয়াসিনের প্রথম কাব্যগ্রন্থ্য রাধিকা নগরীর দিকে হেঁটে যাচ্ছি ২০১০ সালে প্রকাশিত হয়। এছাড়া কবিতাগ্রন্থ উত্তরাধিকারের হলফনামা, অহংকারের গোপন চিঠি, কী সুন্দর অন্ধকার এবং গল্পগ্রন্থ ফেরাও অথবা ভেঙে ফেলো প্রকাশিত হয়েছে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ