fbpx
           
       
           
       
শিরোনাম :
১০ আগস্টের মধ্যে সব মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে
জুন ১০, ২০২১ ৭:৩২ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: আগামী ১০ আগস্টের মধ্যে দেশের সব সরকারী মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

আগামী ১১ আগস্টের মধ্যে বঙ্গবন্ধু কর্নারের ছবি প্রমাণ হিসেবে অধিদপ্তরগুলোতে পাঠাতে বলা হয়েছে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলোকে। আর আগামী ১৫ আগস্ট একযোগে সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করা হবে।

আর যেসব কারিগরি প্রতিষ্ঠান ও মাদরাসা ইতোমধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করেছেন তাদের তালিকা আগামী ১৫ জুনের মধ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা এক আদেশে এসব তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস শিক্ষার্থীদের কাছে সঠিকভাবে তুলে ধরতে সব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশনা দেয়া হয়েছিল।

কিন্ত এখনো সব প্রতিষ্ঠান বঙ্গবন্ধু কর্নার স্থাপন করেনি। এ পরিস্থিতিতে আগামী ১০ আগস্টের মধ্য সব মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশ দিলো শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয় বলছে, সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ১০ আগস্টের মধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করে ১১ আগস্টের মধ্যে সংশ্লিষ্ট অধিদপ্তরকে জানাতে হবে। অধিদপ্তরগুলো বঙ্গবন্ধু কর্নার স্থাপন নিশ্চিতকরণ প্রতিবেদন আগামী ১২ আগস্ট কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠাবে। আর ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত সব বঙ্গবন্ধু কর্নার একযোগে অনলাইনে উদ্বোধন করা হবে।

মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের রূপরেখাও আদেশে উল্লেখ করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলছে, প্রতিষ্ঠান প্রধানের অফিস কক্ষের কাছে সহজে দৃষ্টিগোচর হয় এমন কক্ষে বা লাইব্রেরি কক্ষে সহজে চোখ পড়ে এমন অংশ বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে। নির্বাচিত রুমের উপযুক্ত স্থানে বঙ্গবন্ধু কর্নার শিরোনাম একটি মানসম্মত নামফলক স্থাপন করতে হবে।

বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধু রচিত বই, বঙ্গবন্ধুর বকৃতার সংকলন, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণা, গবেষণা এবং এ বিষয়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ বই ও মুক্তিযুদ্ধের দলিল পত্র সংরক্ষণ করতে হবে। এছাড়া বঙ্গবন্ধুর প্রমাণ সাইজের ছবিসহ বঙ্গবন্ধুর ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ছবি, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রামান্য বই বঙ্গবন্ধু কর্নারে সংরক্ষণ করতে হবে।

-এটি

সর্বশেষ সব সংবাদ