fbpx
           
       
           
       
সংগ্রহে রাখার মত বই ‘ফিলিস্তিন: বেঁচে থাকার লড়াই’
জানুয়ারি ০৫, ২০২১ ১:৩৯ অপরাহ্ণ

আব্দুল্লাহ আফফান
সাব এডিটর>

ফিলিস্তিন একটি আহত, ক্ষতবিক্ষত দেহ। লাখাে শ্বাপদের দল খুবলে নিয়েছে তাদের হিংস্র নখর দিয়ে। জেরুসালেম এককালের সুন্দর সুশােভিত একটি নগরী। প্রাচীন এই শহর উমর ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু আনহুর শাসনামলে মুসলিমরা জয় করেন। ক্রমেই বিজিত হয় পুরাে ফিলিস্তিন। বহুকাল পরে ক্রুসেডারদের দ্বারা আক্রান্ত হয় এই ফিলিস্তিন। হিংস্র হায়েনার দল বুক-সমান রক্তের বন্যা বইয়ে দিয়ে প্রবেশ করে। পবিত্র শহর জেরুসালেমে। সে যাত্রা সালাহুদ্দিন আইয়ুবি রাহিমাহুল্লাহ শহরটাকে মুক্ত করেন।

অনেকদিন পর শহরটা আবারও ক্রুসেডারদের দখলে চলে যায়। সেবার তা মুক্ত করেন নাজমুদ্দিন আইয়ুব রাহিমাহুল্লাহ। আবার প্রায় পুরাে ফিলিস্তিন চলে যায় কুখ্যাত রক্তখেকো মঙ্গোল বাহিনীর দখলে। তাদের কালাে থাবা থেকে ফিলিস্তিনকে মুক্ত করেন সাইফুদ্দিন কুতুজ ও রুকনুদ্দিন বাইবার্স রাহিমাহুমাল্লাহ।

ফিলিস্তিন আজও ক্রুসেডার খ্রিস্টানদের হাত ধরে জায়নবাদী ইহুদিদের দখলে। ফিলিস্তিন আজও একজন সালাহুদ্দিনের জন্য ডুকরে কাঁদে। ফিলিস্তিন আজও একজন বাইবার্সের অপেক্ষায় দিন কাটায়। ফিলিস্তিনের মুক্তির জন্য আমাদের অনেক কিছুই করার আছে? লেখক সেই করণীয়গুলাে তুলে ধরেছেন এই বইটিতে।

‘ফিলিস্তিন : বেঁচে থাকার লড়াই’ বইটির মূল লেখক ড. রাগিব সারজানি। বইটি ভাষান্তর করেছেন মাহদি হাসান , মানসূর আহমাদ।

ড. রাগেব সারজানীর জন্ম ১৯৬৪ খ্রিস্টাব্দতে। তিনি মিশরের বিশিষ্ট ইসলামপ্রচারক, ইতিহাসবিদ ও একজন আধুনিক আরব লেখক। পেশায় মূলত তিনি একজন ডাক্তার। তবে ডাক্তারি পেশার পাশাপাশি ইসলামী ইতিহাসের গভীর গবেষণা বর্তমান পৃথিবীতে তাকে একজন বিশিষ্ট ইসলামী ইতিহাসবিদ হিসেবে পরিচিত করেছে।

১৯৮৮ খ্রিস্টাব্দে গ্রাজুয়েশন সম্পন্ন করার পর পবিত্র কুরআনুল করীম হিফজ করেন। ইসলামের প্রতি আস্থা ও ভালােবাসা, ইসলামের ইতিহাসের প্রতি দরদ ও শ্রদ্ধা-তার চোখের তারায় যে আগামীর স্বপ্ন আঁকে-সেই স্বপ্ন বিশ্বময় ছড়িয়ে দিতেই তার লেখালেখি। ইতিহাস ও ইসলামী গবেষণা বিষয়ে এখন পর্যন্ত তার ৫৬টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

একনজরে বই
বই: ফিলিস্তিন : বেঁচে থাকার লড়াই
লেখক: ড. রাগিব সারজানি
ভাষান্তর: মাহদি হাসান, মানসূর আহমাদ
প্রকাশনী: মুহাম্মদ পাবলিকেশন
মুদ্রিত মূল্য: ৩২০
রকমারি মূল্য: ২৪০, রকমারি থেকে কিনতে ক্লিক করুন।

-এএ

সর্বশেষ সব সংবাদ