192562

মধ্যবাড্ডার জামিআতুল বালাগ আল ইসলামিয়ায় ভর্তি চলছে

আওয়ার ইসলাম: ঢাকার মধ্যবাড্ডার আদর্শনগর এলাকায় জামি‘আতুল বালাগ আল ইসলামিয়া মাদরাসায় বিভিন্ন বিভাগে ভর্তি চলছে।

মাদরাসার বিভাগসমূহ এবং বৈশিষ্ট: ১. আততাখাসসুস ফিল ফিকহি ওয়াল ইফতা (২ বছর)

ক. মারকাযুদ দাওয়া আলইসলামিয়া ঢাকাতে ৪ বছর প্রশিক্ষণপ্রাপ্ত ফারেগীনদের নেগরানীতে ও তার সিলেবাস অনুযায়ী পাঠদান। খ. প্রচলিত অর্থনীতি-সমাজতন্ত্র ও পুঁজিবাদ, ব্যাংক, বীমা, কোম্পানী ও শেয়ার বাজার সম্পর্কে জ্ঞান অর্জন।

গ. ফৌজদারী আইন, দেওয়ানী আইন ও রাষ্ট্র বিজ্ঞান, চিকিৎসা শাস্ত্রের আধুনিক বিষয়গুলোর ইসলামী নীতিমালা সম্পর্কে জ্ঞান অর্জন। ঘ. দাওরায়ে হাদীসে মুমতায/ জায়্যিদ জিদ্দান, মেধাবী পরিশ্রমী ও অধ্যয়নমনস্ক চরিত্রবান ছাত্রদেরকে ভর্তি করা হবে।

২. কিসমুল আদাবিল আরাবী (উচ্চতর আরবী সাহিত্য বিভাগ)

ক. বিশিষ্ট আরবী সাহিত্যিক শহিদুল্লাহ ফজলুল বারী রহ. ও মাওলানা সফিউল্লাহ ফুওয়াদ দা.বা. এর সরাসরি শাগরীদগণের দ্বারা পাঠদান। খ. দাওরায়ে হাদীসে মুমতায/জায়্যিদ জিদ্দান,মেধাবী পরিশ্রমী ও অধ্যয়নমনস্ক চরিত্রবান ছাত্রদেরকে ভর্তি করা হবে

৩. কিসমুল লুগাহ আল আরাবিয়া (আরবী ভাষা ও নাহু সরফ বিভাগ)

ক. হেদায়াতুন নাহু থেকে দাওরা পর্যন্ত যে কোন জামাতের মেধাবী পরিশ্রমী ও অধ্যয়নমনস্ক চরিত্রবান ছাত্রদেরকে ভর্তি করা হবে। খ. যে কোন আরবী কিতাবের ইবারত সহিহ-শুদ্ধভাবে পড়া ও বুঝার উপর জোর প্রদান। গ. সহজ উপায়ে নহবী ও সরফী কাওয়ায়েদের তাতবীক ও তারকীব শিক্ষা দান। ঘ. ছাত্রদের ইলমী যোগ্যতা অনুসারে আরবী তা‘বীর ও ইনশার মান উন্নয়ন।

৪. কিতাব বিভাগ (মাদানী নেসাবের ১ম ২য় বর্ষ) ৫. নূরানী, নাযেরা ও হিফয বিভাগ

ক. অভিজ্ঞ শিক্ষক দ্বারা আধুনিক পাঠ পরিকল্পনার মাধ্যমে পাঠদান। খ. কওমী মাদরাসার শিক্ষাবোর্ডের অধীনে হাফেয ছাত্রদের পরীক্ষার ব্যবস্থা। ঘ. দারুল উলূম নিযামিয়া মোমেনশাহী এর অনূকরণে পাঠদান।

মোবাইল: ০১৮১৭৫১০১৮০, ০১৭৩৫৮৪৮০৩২, ০১৮৩৪৫২৪২৮৫। যাতায়াত: মধ্যবাড্ডা লিংকরোড নেমে আদর্শনগর গলিতে মেডিলিংক হাসপাতালের পিছনে, শ-৫৮, আদর্শনগর, মধ্যবাড্ডা, ঢাকা-১২১২।

ad