সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


কুয়েতে অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

কুয়েতের আকামাবিহীন অবৈধ প্রবাসীদের শিগগিরই সাধারণ ক্ষমার পরিকল্পনা রয়েছে সরকারের। যদিও নির্দিষ্ট কোনো তারিখ উল্লেখ করা হয়নি।

দেশটির গণমাধ্যম কুয়েতের উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহ’র বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করে।

স্থানীয় গণমাধ্যম কুয়েত টাইমস জানায়, স্বরাষ্ট্রমন্ত্রী বর্তমানে বাসস্থান লঙ্ঘনকারীদের কুয়েত ত্যাগ বা অভিবাসীদের নিয়মিত করার একটি বিকল্প প্রস্তাব দেয়ার বিবেচনা করছেন।

চলতি মার্চ, এপ্রিল এবং মে এই তিন মাস সাধারণ ক্ষমার সময়সীমা হতে পারে বলে জানা গেছে। এই তিন মাস সময়সীমার মধ্যে আকামাবিহীন অবৈধ প্রবাসীরা কুয়েত ত্যাগ করতে হবে। তারা চাইলে পুনরায় নিয়মতান্ত্রিকভাবে কুয়েত আগমন করতে পারবে বলে জানা গেছে।

প্রতিরক্ষামন্ত্রী শেখ ফাহাদ বলেন, সাধারণ ক্ষমা থেকে উপকৃত হওয়ার পরে, নিয়ম লঙ্ঘনকারীরা আইনি এবং অনুমোদিত চ্যানেলের মাধ্যমে কুয়েতে পুনরায় প্রবেশের জন্য ভিসার অনুরোধ করতে পারবে বলে জানা গেছে।

তিনি আরো বলেন, যারা নির্ধারিত সময়ে ভিসার অনুরোধ করতে ব্যর্থ হবে তাদের কালো তালিকা করে রাখা হবে। প্রতিরক্ষামন্ত্রী আইন দ্বারা প্রদত্ত এই সুযোগটি আবাসিক প্রবিধান লঙ্ঘনকারী ব্যক্তিদের ব্যবহার করার জন্য তাদের প্রতি আহ্বান জানান, অন্যথায় লঙ্ঘনকারী ব্যক্তিদের কুয়েত থেকে স্থায়ীভাবে বহিষ্কারের মুখোমুখি হওয়ার কথা মন্ত্রী নিশ্চিত করেন।

এদিকে, সবশেষ তথ্য জানতে চেয়ে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আশিকুজ্জামানের সঙ্গে বাংলাদেশ প্রেসক্লাব কুয়েতের সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন, সাধারণ সম্পাদক আ হ জুবেদ এবং যুগ্ন সম্পাদক মো. হেবজু সাক্ষাৎ করেছেন। রাষ্ট্রদূত জানান, কুয়েতে বর্তমানে প্রায় তিন লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছেন। তাদের মধ্যে কতজন ঠিক অবৈধ, তার সঠিক পরিসংখ্যান জানা যায়নি, তবে অবৈধদের জন্য একটি ভালো সুযোগ দিতে যাচ্ছে কুয়েত সরকার।

যদি অবৈধ প্রবাসীরা সাধারণ ক্ষমার নির্দিষ্ট সময়ের মধ্যে কুয়েত ছাড়ে, তাহলে ফের নতুন ভিসা নিয়ে নিয়মতান্ত্রিকভাবে প্রবাসীদের কুয়েতে প্রবেশের সুযোগ দেয়া হতে পারে বলে জানা গেছে। রাষ্ট্রদূত কুয়েতে অবস্থানরত সব প্রবাসীকে কুয়েতের আইন মেনে চলার অনুরোধ জানান। এছাড়া, এ সংক্রান্ত কোনো আপডেট তথ্য পেলে প্রবাসীদের জানিয়ে দেয়া হবে বলেও জানান তিনি।

এদিকে, সবশেষ ২০২০ সালের এপ্রিল মাসে অবৈধ অভিবাসীদের কুয়েত ছাড়ার সুযোগ দিয়েছিল দেশটির সরকার, এবার নির্ধারিত সময়ের মধ্যে অবৈধ প্রবাসীরা কুয়েত না ছাড়লে, তাদের কালো তালিকাভুক্ত করা হবে। এরপর ধরা পরলে অভিবাসীদের কুয়েত থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ