সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


ভালো ঘুমের জন্য রাতে যে ৩টি কাজ করবেন


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
প্রতীকি ছবি

যদি রাতে ভালো ঘুম না হয় তবে সারাদিনই কাজের কোনো গতি খুঁজে পাওয়া যায় না। মনমেজাজ খারাপ থাকায় কোনো কাজেই ঠিকমতো মনোযোগও থাকে না। আবার শরীরও হয়ে পড়ে বেশ দুর্বল। তাই নিয়মিত ভালো ঘুম হওয়ার কোনো বিকল্প নেই।

শারীরিক ও মানসিক অবসাদ কিংবা বিষন্নতা থেকে বাঁচতে তাই ভালো ঘুমের জন্য অনেকেই বেছে নেন ঘুমের ওষুধ। কিন্তু এতে উপকারের চেয়ে অপকারের পাল্লাই কিন্তু বেশি ভারি। 

 
তাই ভালো ঘুমরে জন্য রাতে বেছে নিন তিনটি অভ্যাসকে। আসুন একে একে তা জেনে নিই:
 
১। ভালো ঘুমের জন্য বেশ কার্যকরী বলতে পারেন কলাকে। কলাতে থাকা ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম পেশি, ও স্নায়ুকে রিল্যাক্স করতে সাহায্য করে। পাশাপাশি এতে থাকা কার্বোহাইড্রেট, আপনাকে প্রাকৃতিক উপায়ে ঘুম পাড়িয়ে দিতে সাহায্য করে। তাই রাতের খাবার শেষে একটি কলা খেয়ে নিন।
 
২। ঘুমের পরিবেশ তৈরি করতে হালকা হলুদ বা নীলাভ আলো ব্যবহার করতে পারেন। সেই সঙ্গে বাতাসে ছড়িয়ে দিতে পারেন ফুলের একটি সুন্দর এয়ার ফ্রেশনারও। আর হা শুরুতেই দোয়া পড়ে নিন, اَللَّهُمَّ بِاسْمِكَ أَمُوْتُ وَاَحْىَ
উচ্চারণ : ‘আল্লাহুম্মা বিসমিকা আমুত ওয়া আহইয়া।’
  
৩। ভালো ঘুমের জন্য ঘুমাতে যাওয়ার কমপক্ষে ২ ঘন্টা আগে থেকে মোবাইল, কম্পিউটার ব্যবহার থেকে বিরত থাকুন। ঘুমাতে যাওয়ার ২০ মিনিট আগে ৫ মিনিট ঘরেই সামান্য একটু হাঁটার অভ্যাস করুন।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ