রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ ।। ১ বৈশাখ ১৪৩১ ।। ৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

ম্যাচের আগে জাতীয় সংগীতের পরিবর্তে সুরা ফাতিহা পাঠ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত ছবি

মরক্কোর মধ্যাঞ্চলে গত শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে। বলা হচ্ছে, উত্তর আফ্রিকার এ দেশটিতে গত ১০০ বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ৮০০ ছাড়িয়েছে। তবে এখনো কত মানুষ নিখোঁজ রয়েছেন তা অনুমান করতে পারেনি কর্তৃপক্ষ।

বিপর্যয়ে আছে লিবিয়াও। ভয়াবহ বন্যায় বিপর্যস্ত মরুভূমির দেশটি। ক্রমেই বাড়ছে প্রাণহানির সংখ্যা। বন্যার পানির তীব্র স্রোতে, সাগরে ভেসে যাওয়া মরদেহ উদ্ধারে হিমশিম খাচ্ছে জরুরি কর্মীরা। প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজারে। বুধবার এ তথ্য নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এখনও নিখোঁজ প্রায় ৯ হাজার মানুষ। সাগরে বিলীন হয়ে গেছে দেরনা শহরের এক-চতুর্থাংশ। আশঙ্কা করা হচ্ছে, ২০ হাজার মানুষ মারা যেতে পারেন।

দুই দেশের ভয়াবহ এই মানবিক বিপর্যয় ছুঁয়েছে ফুটবলারদেরও। গতকাল মরক্কো বনাম বুরকিনা ফাসোর প্রীতি ম্যাচেই যেমন, ম্যাচ শুরুর আগে ফ্রান্সের লেঁস বোলাঁ-দেলেলি স্টেডিয়ামে দুই দেশের ক্ষতিগ্রস্তদের জন্য খেলোয়াড়, কর্মকর্তা ও উপস্থিত দর্শক সূরা ফাতিহা পাঠ করেন। সাধারণত যেকোনো ম্যাচের আগে দুই দেশের জাতীয় সঙ্গীত গাওয়া হলেও - এ ম্যাচটি ছিল ব্যতিক্রম। ৩৬ মিনিটে মিডফিল্ডার আজেদিন উনাহির গোলে জিতেছে মরক্কোই।

সামাজিক যোগাযোগমাধ্যমে এর মধ্যেই এই ভিডিও ছড়িয়ে পড়েছে, খবরের সত্যতা দিয়েছে তুরস্কের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থা ‘আনাদোলু আজেন্সি’ও। শুধু তাই নয়, জানা গেছে, এই ম্যাচ থেকে প্রাপ্ত সকল অর্থ মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য ব্যয় করা হবে।

https://twitter.com/i/status/1701951600053355007

টিএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ