মঙ্গলবার, ২১ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১৩ জিলকদ ১৪৪৫

শিরোনাম :
কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীরা এখন ভালো আছেন: পররাষ্ট্রমন্ত্রী ইরানি প্রেসিডেন্ট রাইসি দুর্ঘটনা নাকি হত্যার শিকার? কেমন আছেন বাংলাদেশি আরবি সাহিত্যিক আল্লামা সুলতান যওক নদভী জিমে না গিয়ে ‘ঘরোয়া’ পদ্ধতিতে ওজন কমানোর সহজ উপায় সংসদের বাজেট অধিবেশন শুরু ৫ জুন জামেয়া দারুল মা‘আরিফে প্রাক্তন ছাত্র পরিষদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত রাইসির মৃত্যুতে ইসরায়েলি নেতাদের আনন্দ প্রকাশ  বাজার ম‌নিট‌রিং জোরা‌লো করতে নি‌র্দেশ প্রধানমন্ত্রীর   ইরানের প্রেসিডেন্টের ইন্তেকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক ‘ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিলেন প্রধানমন্ত্রী’

ভাত ছড়ালে কাকের অভাব হয় না : মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন ||

কিছুদিন পূর্বে আমার এক ছাত্র বড় একটা মসজিদে খতীব হওয়ার জন্য আমাকে ইন্টারভিউ দেওয়ার অনুরোধ জানাল। বলল, হুজুর! এলাকাটা বিদআত বাতিলে ভরা, আপনি গেলে এলাকাটার উপকার হত। সে এ-ও জানাল যে, খতীবকে চল্লিশ হাজার টাকা সম্মানী দেওয়া হবে।

আমি বললাম, আমার তো ছাত্র জীবন থেকেই ইন্টারভিউ দিয়ে কোন চাকরি নেওয়া আত্মমর্যাদায় লাগে। আর এখন তো বয়স হওয়ায় আত্মমর্যাদাবোধ আরও টনটনে হয়েছে।

সে বলল, হুজুর! আমি মসজিদ কমিটির কাছে আপনার ব্যাপারে জানিয়েছি যে, তিনি ইন্টারভিউ দিতে রাজি নাও হতে পারেন। কিন্তু তখন তারা বলেছে, "ভাত ছড়ালে কাকের অভাব হয় না।"

আমি বললাম, 'অনেক পাখি তো ভাত খায়ই না। তাই সব পাখিকে সমান ভাবা ঠিক নয় । তাছাড়া ভাত ছড়ালে কাক আসতে পারে, আত্মমর্যাদাসম্পন্ন আলেমগণ আসেন না । তাদেরকে আবেদন করে যথাযথ মর্যাদা প্রদর্শন করে আনতে হয় ।' এই যে তারা বলল, ভাত ছড়ালে কাকের অভাব হয় না, এটা তুচ্ছ-তাচ্ছিল্য জ্ঞাপক কথা। যারা উলামায়ে কেরামের শানে এরূপ তুচ্ছ-তাচ্ছিল্যের মনোভাব রাখে, তাদের অধীনে ইমামত, খেতাবাত, মুদাররিসী- কোনটিই মর্যাদাকর নয় ৷

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ