সোমবার, ০৬ মে ২০২৪ ।। ২৩ বৈশাখ ১৪৩১ ।। ২৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
দুপুরের মধ্যে ৮০ কিমি. বেগে বৃষ্টির আভাস দেশব্যাপী ফিলিস্তিনের পতাকা উত্তোলনের আহ্বান ছাত্রলীগের হামাসের রকেট হামলায় ৩ ইসরায়েলি সৈন্য নিহত বেফাকের ফলাফল পুনঃনিরক্ষণের সময় বাকি ৫ দিন; যেভাবে আবেদন করবেন উপজেলা নির্বাচন উপলেক্ষ্যে ৩ দিনের জন্য বাইক চলাচলে নিষেধাজ্ঞা জারি জাতীয় শিক্ষা সেমিনার থেকে সরকারের কাছে হেফাজতের ৭ দাবি এরদোগানের কঠিন সিদ্ধান্তে ‘চরম বিপাকে’ ই’সরায়ে’ল বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতা র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী      মানবসেবায় নওমুসলিম মুহাম্মাদ রাজ-এর যে গল্পগুলো ছুঁয়ে দিবে আপনাকেও দোয়া কবুল না হওয়ার কারণ

নিষেধাজ্ঞা শেষে আজ মধ্যরাত থেকে ইলিশ ধরা শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: জাটকা রক্ষায় মার্চ ও এপ্রিল দুই মাস চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় মাছ ধরায় নিষেধাজ্ঞা শেষ হচ্ছে রোববার (৩০ এপ্রিল) দিনগত রাত ১২টায়। এরই মধ্যে নদীতে মাছ ধরতে যাওয়ার জন্য প্রস্তুতি শেষ জেলেদের।

জেলার প্রায় ৪৪ হাজার নিবন্ধিত জেলে মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত নৌসীমানায় মাছ ধরতে নামবেন। তবে জাটকা রক্ষায় সরকার যে নিষেধাজ্ঞা দিয়েছে তা বাস্তবায়ন নিয়ে অভিযোগ করেছেন জেলেরা। জেলা টাস্কফোর্সের দাবি জাটকা রক্ষায় সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত ছিল।

চাঁদপুর পদ্মা-মেঘনা উপকূলীয় এলাকার অধিকাংশ মানুষই মাছ ধরে ও কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে। জেলেদের মধ্যে অধিকাংশ জেলে গুল্টিজাল ব্যবহার করে ইলিশসহ অন্যান্য মাছ ধরে। কিন্তু এক শ্রেণির জেলে নিষেধাজ্ঞা অমান্য করে নিষিদ্ধ কারেন্ট জাল দিয়ে জাটকা ধরে। আইন অমান্য করে জাটকা ধরায় ১ মার্চ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত ৩৭১ জেলেকে আটকের পর বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়।

এদিকে দুই মাস বেকার অবস্থায় থাকার পর নৌকা ও জাল মেরামত করে প্রস্তুতি নিয়েছে জেলেরা। সদর উপজেলার তরপুরচন্ডী ইউনিয়নের আনন্দ বাজার, শহরের টিলাবাড়ী এলাকা, পুরান বাজার রনাগোয়াল, দোকানঘর, লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের সাখুয়া, বহরিয়া, হানারচর ইউনিয়নের হরিণা মাছঘাট, আখনের হাট এলাকায় দেখা গেছে জাল ও নৌকা মেরামত কাজে ব্যস্ত সময় পার করছেন জেলেরা। কিছু লোক ঠিক এই সময়ে শুধুমাত্র জাল মেরামত করার জন্য বিভিন্ন স্থান থেকে আসেন।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ