রবিবার, ২৩ জুন ২০২৪ ।। ৯ আষাঢ় ১৪৩১ ।। ১৭ জিলহজ ১৪৪৫


প্রথম রোজায় স্বস্তির বৃষ্টি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পবিত্র রমজানের প্রথম দিনে হঠাৎ বৃষ্টি কিছুটা হলেও স্বস্তি এনে দিয়েছে রাজধানীবাসীর। শুক্রবার (২৪ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে আকাশ ঢেকে যায় কালো মেঘে, নামতে শুরু করে বৃষ্টি। ঝড়ো হাওয়াসহ ১৫-২০ মিনিটের এ বৃষ্টিতে কোথাও কোথাও শিলাও দেখা গেছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত রাজধানীর মহাখালী, শাহীনবাগ, আগারগাঁও, মোহাম্মদপুর, ফার্মগেট ও গুলশান এলাকায় বৃষ্টি হচ্ছে। পুরান ঢাকায় হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে।

এতে করে ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে নগরবাসী। বৃষ্টির কারণে ধুলাবালি থেকেও নিস্তার মিলেছে।

মিরপুরের বাসিন্দা সন্ধান সরকার জানিয়েছেন, বিকেলে দিকে হঠাৎ-ই আকাশ ঢেকে যায় কালো মেঘে। তারপর নামতে শুরু করে ঝুম বৃষ্টি। মাত্র ১৫-২০ মিনিটের মতো বৃষ্টি হয়েছে, এতেই অনেকটা স্বস্তি এনে দিয়েছে।

অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র থেকে দেয়া আজ শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা / ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গতকাল বৃহস্পতিবার (২৩ মার্চ) সন্ধ্যায় দেয়া এই পূর্বাভাসে জানানো হয়, সন্ধ্যা ছয়টার আগের ২৪ ঘণ্টায় দেশের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে ভোলায় ১২ মিলিমিটার। অধিদফতরের ভাষায় ’১১ – ২২ মিলিমিটার / ২৪ ঘণ্টা’ বৃষ্টিপাতকে ’মাঝারি ধরনের’ বৃষ্টিপাত বলা হয়। এই সময়ে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৩.৫ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পরবর্তী ৪৮ ঘণ্টার (২ দিন) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা বলা হয়েছে, বৃষ্টি / বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আজ শুক্রবার ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৫৯ মিনিটে। আর ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১১ মিনিটে।

টিএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ