মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ।। ১৪ ফাল্গুন ১৪৩০ ।। ১৭ শাবান ১৪৪৫


মাকে পিঠে নিয়ে পবিত্র কাবা ঘর তাওয়াফ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: সম্প্রতি মাকে পিঠে নিয়ে পবিত্র কাবা ঘর তাওয়াফরত সন্তানের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, ওমরা পালনের অংশ হিসেবে পবিত্র কাবা ঘর পদক্ষিণ করছেন এক ব্যক্তি। এ সময় মাকেও পিঠে বহন করে নিয়ে যাচ্ছেন তিনি। হাস্যোজ্জ্বল মুখে তাদের তাওয়াফের দৃশ্যের প্রতি নজর সবার।

শুক্রবার (১৭ মার্চ) সৌদিভিত্তিক টিভি চ্যানেল আল-ইখবারিয়াহ ভিডিওটি শেয়ারে লিখেছে, ‘মায়ের মুখের হাসি জীবনে নিয়ে আসে প্রশান্তি। পবিত্র মসজিদুল হারাম প্রাঙ্গণের নজরকাড়া দৃশ্য। উজবেকিস্তানের এক ওমরাযাত্রী মাকে পিঠে নিয়ে হাসিমুখে কাবা ঘর তাওয়াফ করছেন।’

ভিডিওতে আরও দেখা যায়, পবিত্র কাবা ঘরের চারপাশ পদক্ষিণ করছেন ওমরাযাত্রীরা। বিভিন্ন দেশ থেকে আগত সবার গায়ে রয়েছে ইহরামের সাদা কাপড়। ভিড়ের মধ্যে মাকে পিঠে নিয়ে সেই ওমরাযাত্রীকেও তাওয়াফ করতে দেখা যায়।

ইসলাম মা-বাবার সঙ্গে সর্বোত্তম সদাচারের নির্দেশ দিয়েছে। পবিত্র কুরআন ও হাদিসে মায়ের নির্দেশনা পালনে বিশেষ তাগিদ রয়েছে। বিশেষত বাবা-মা বয়োবৃদ্ধ হলে তাদের সেবা ও শুশ্রূষার মাধ্যমে সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের কথা বলা হয়েছে।

কুরআনে ইরশাদ হয়েছে, ‘তোমার রব আদেশ দিয়েছেন, তিনি ছাড়া অন্য কারো ইবাদত না করতে এবং বাবা-মায়ের প্রতি সদ্ব্যবহার করতে, তাদের একজন বা উভয়ে তোমার কাছে বার্ধক্যে উপনীত হলে তাদেরকে (অবজ্ঞা করে) ‘উফ’ শব্দও বলবে না, তাদেরকে ধমক দেবে না এবং তাদের সঙ্গে সম্মানসূচক কথা বলবে।’ (সুরা : বনি ইসরাইল, আয়াত : ২৩)

https://twitter.com/i/status/1636649298287894531

টিএ/


সম্পর্কিত খবর