ডলার সঙ্কট, রমজানের নিত্যপণ্যের এলসি খোলা যাচ্ছে না
জানুয়ারি ২৫, ২০২৩ ৩:৩৭ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: দীর্ঘ দিন থেকে চলে আসা ডলার সঙ্কট জেঁকে বসছে। এর ফলে বেশির ভাগ ব্যাংক ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী পণ্য আমদানির জন্য এলসি খুলতে পারছে না। এর ওপর নতুন করে সঙ্কট দেখা দিয়েছে আসন্ন রমজান উপলক্ষে পাঁচটি বিশেষ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি নিয়ে। ইতোমধ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকে ছোলা, ভোজ্যতেল, চিনি, খেজুর ও পেঁয়াজ আমদানির জন্য এলসি খুলতে নির্দেশ দেয়া হয়েছিল।

কিন্তু ডলার সঙ্কটের কারণে অনেক ব্যাংক প্রয়োজনীয় এলসি খুলতে পারছে না। এমনি পরিস্থিতি ১০টি ব্যাংকের ট্রেজারি হেডদের নিয়ে গতকাল (২৪ জানুয়ারি) বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক। বলা হয়েছে, আলোচ্য এসব পণ্যের এলসি খুলতে পদক্ষেপ নিতে হবে। সঙ্কট মেটাতে প্রয়োজনে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে সহায়তা করা হবে।

ব্যাংকাররা জানিয়েছেন, রেমিট্যান্স ও রফতানি আয়ের মাধ্যমে যে পরিমাণ বৈদেশিক মুদ্রা সংগ্রহ হচ্ছে, আমদানি ব্যয় হচ্ছে তার চেয়ে বেশি। আগে থেকেই পণ্য আমদানির পাওনা বকেয়া রয়েছে। এর সাথে নতুন এলসির পাওনা যুক্ত হয়েছে। সবমিলে চলতি ডলার সরবরাহ দিয়ে তা সমন্বয় করা যাচ্ছে না।

একজন ব্যাংক কর্মকর্তা জানান, কেন্দ্রীয় ব্যাংক থেকে রমজানের নিত্যপ্রয়োজনীয় পাঁচ পণ্যের এলসি খোলার জন্য নির্দেশনা দেয়া হয়। কিন্তু ব্যাংকগুলো এই সঙ্কটের মুহূর্তে কিভাবে ডলার সংস্থান করবে তা বলা হচ্ছে না। এ অবস্থায় গতকালের বৈঠকে ডলার সঙ্কটের বিষয়টি উত্থাপন করা হয়। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আলোচ্য পণ্যগুলোর এলসি খুলতে বলা হয়। সঙ্কট হলে প্রয়োজনে কেন্দ্রীয় ব্যাংক থেকে সহযোগিতা করা হবে বলে আশ্বাস দেয়া হয়।
টিএ/

সর্বশেষ সব সংবাদ