শিরোনাম :
প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী সম্মেলন করছে আরজাবাদ মাদরাসা
অক্টোবর ১৬, ২০২২ ১১:৪২ পূর্বাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: প্রথমবারের মতো প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী সম্মেলন করতে যাচ্ছে জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদ মাদরাসা (আরজাবাদ মাদরাসা)। আগামী ১২ নভেম্বর (শনিবার) পুনর্মিলনী সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মাদরাসা প্রাঙ্গণে ‘আবনায়ে আরজাবাদ সম্মেলন’ নামে এই পুনর্মিলনী অনুষ্ঠিত হবে।

পুনর্মিলনী সম্মেলনে জনপ্রতি নিবন্ধন ফি ধরা হয়েছে ৫ শ’ টাকা। আগ্রহীদের ২৫ অক্টোবরের মধ্যে নিবন্ধন শেষ করতে হবে। নিবন্ধন করা যাবে মাদরাসার অফিসে বা শিক্ষাবর্ষভিত্তিক দায়িত্বলদের কাছে থাকা নির্দিষ্ট ফরমপূরণ সাপেক্ষে।

দেশের অন্যতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান রাজধানীর জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদ, মিরপুর। ১৯৭০ সালে প্রতিষ্ঠিত এই মাদ্রাসায় ১৯৮৫—৮৬ শিক্ষাবর্ষে দাওরায়ে হাদিসের দরস শুরু হয়। এর আগে থেকেই হিফজসহ অন্যান্য বিভাগ চালু ছিল। পরবর্তীতে পবিত্র রমজান মাসে তাফসির ও ফেরাকে বাতেলাসহ বিশেষ কোর্স চালু হয়। ২০০০ সালে খোলা হয় ইফতা বিভাগ।

পারস্পরিক সহযোগিতা, চেনা-জানা ও সম্পর্ক উন্নয়নের লক্ষে আয়োজিত পুনর্মিলনী সম্মেলনটি কর্তৃপক্ষ হৃদ্যতাপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে পালন করতে যাচ্ছেন। প্রাক্তন ছাত্রদের পুনর্মিলনী অনুষ্ঠানে আরজাবাদ মাদরাসা থেকে হিফজ, দাওরায়ে হাদিস ও ইফতা সমাপ্তকারী ছাত্রদের পাশাপাশি রমজানের বিশেষ কোর্স এবং আরজাবাদ মাদ্রাসায় যেকোনো একবছর পড়ালেখা করেছেন এমন শিক্ষার্থীরা নিবন্ধনের সুযোগ পাবেন।

No description available.

সম্মেলন প্রস্তুতি কমিটির সূত্রে জানা গেছে, পুনর্মিলনী সম্মেলনে শিক্ষাবর্ষ অনুযায়ী যোগাযোগ করে নিবন্ধনের আহ্বান জানানো হয়েছে।

আশা করা হচ্ছে, বিগত পঞ্চাশ বছরে আরজাবাদ মাদরাসা থেকে হাফেজ, মাওলানা ও মুফতিদের পাশাপাশি বিভিন্ন কোর্সের শিক্ষার্থী এবং প্রাক্তন ছাত্ররা সম্মেলনে উপস্থিত থাকবেন।

আরজাবাদ মাদরাসার প্রিন্সিপাল মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া জানিয়েছেন, প্রত্যেক সনের ফারেগিনদের মধ্য থেকে দায়িত্বশীল নির্বাচিত করা হয়েছে। আলাদা আলাদা প্রস্তুতি কমিটি এ জন্য কাজ করছে। আরজাবাদ মাদ্রাসার পুনর্মিলনীর বিষয়ে অবগত আছেন, এমন সবাইকে নিজ নিজ দায়িত্বে দেশে ও প্রবাসে অবস্থানরত সবাইকে অনুষ্ঠান সম্পর্কে জানানোর আহ্বানও জানান তিনি।

-এএ

সর্বশেষ সব সংবাদ