শাইখুল হাদীস রহ. এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত
সেপ্টেম্বর ৩০, ২০২২ ৯:০০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: আজ শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ঢাকার কাজি বশির মিলনায়তনে অনুষ্ঠিত শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক রহ. এর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শাইখুল হাদীস পরিষদের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপত্বি করেন বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, যৌথভাবে পরিচালনা করেন মাওলানা মুহসিনুল হাসান, মাওলানা হাসান জুনাইদ, মাওলানা আব্দুল মুমিন ও মাওলানা এহসানুল হক।

হেফাজতে ইসলামের আমীর আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী তার লিখিত বক্তব্যে বলেন, শাইখুল হাদীস রহ. ছিলেন একবিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ হাদিস বিশারদ। তিনি আমাদের গর্ব অহংকার। অর্ধশতাব্দীর অধিক কাল যাবত তিনি বুখারি শরিফের দরস দিয়েছেন। একজন হাদিসবেত্তা ও প্রাজ্ঞআলেম হওয়া সত্বেও শাইখুল হাদীস রহ. নিজেকে তাদরিসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি। ইসলামী রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি বারবার কারাবরণ করেছেন কিন্তু ঈমানী আন্দোলন থেকে একচুল পিছপা হননি।

তিনি বলেন, আজকে শাইখুল হাদীস রহ. এর জীবনি আলোচনা করতে গিয়ে বারবার মনে পড়ছে শাইখুল হাদীস রহ. এর কলিজার টুকরা, আমার অত্যন্ত স্নেহের পাত্র মাওলানা মামুনুল হক এর কথা। তিনি প্রায় দেড় বছর যাবত মিথ্যা মামলায় কারাগারে বন্দী। আমি সরকারের কাছে আহবান জানাই মাওলানা মামুনুল হক সহ আরও যে সকল উলামায়ে কেরাম কারাগারে বন্দী আছেন, অবিলম্বে তাদের মুক্তি দিন। অনেকেই আমাকে বলে এই সরকার যত দিন ক্ষমতায় আছে তারা মামুনুল হক কে মুক্তি দিবে না। আমি এ কথা বিশ্বাস করতে চাই না। আমি আশা করি সরকার আমাদের দাবি মানবে। এবং সকল আলেমদের মুক্তি দিবে।

তিনি আরো বলেন, উলামায়ে কেরামএর উদ্দেশ্যে বলতে চাই, অনেকে নিজেদের স্বার্থসিদ্ধির জন্য, কিছু পাওয়ার আশায় মূল কাজ থেকে সরে গিয়ে এদিকে-ওদিকে ছুটোছুটি করছি। যা উলামায়ে কেরামএর শানের সম্পূর্ণ খেলাফ। এসব কর্মকাণ্ড থেকে বিরত থাকতেহবে।

ড. আহমদ আব্দুল কাদের বলেন, শাইখুল হাদীস রহ. শুধু ইলমী ময়দানে অনন্য ছিলেন না, রাজনৈতিক ময়দানেও ছিলেন অসাধারণ নেতৃত্বের অধিকারী । তার নেতৃত্ব গুণের কারণেই বাংলাদেশে ইসলাম পন্থীদের বৃহত্তর ঐক্য সম্ভব হয়েছে। আমরা তার আদর্শে অটল থাকতে পারলে এদেশে আরাবো ইসলামপন্থীদের ঐক্য সম্ভব।

আলোচনা সভায় বক্তারা আলেম সমাজের উদ্দেশ্যে বলেন, এই সময় আলেম সমাজকে নিজেদের ব্যাপারে আরও সতর্ক হতে হবে। আমরা ইচ্ছায় হোক, অনিচ্ছায় হোক নিয়ন্ত্রিত হয়ে পড়েছি। আমাদের সমস্যা আমাদেরকেই সমাধান করেত হবে। কেউ আমাদের সমাধান করে দিবে না। আমরা ইসলামপন্থিরা যদি এক হই তাহলে আমাদেরকে দেশের আপামর জনসাধারণ স্বাগত জানাবে।

কেএল/