fbpx
           
       
           
       
পুরনো স্মার্টফোন বিক্রির আগে যেকাজ করা উচিত
আগস্ট ১০, ২০২২ ৮:৪৪ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: স্মার্টফোন দীর্ঘদিন ব্যহারের ফলে পুরাতন হয়ে গেলে সেটা বিক্রি করে নতুন ফোন কেনা হয়। বর্তমান সময়ে কেউ অনলাইনের বিভিন্ন ই-কমার্স সাইটে ফোন বিক্রি করেন। আবার অনেকে সরাসরিও ফোন বিক্রি করেন। তবে পুরনো স্মার্টফোন বিক্রির আগে কিছু কাজ অবশ্যই করে নিতে হবে। না হলে আপনার জন্য বিপদ হতে পারে।

জেনে নিন পুরনো স্মার্টফোন বিক্রির আগে যে কাজ অবশ্যই করবেন

গ্যালারি ডিলিট: সবার ফোনেই রয়েছে বিভিন্ন ধরনের ছবি। তাই ফোন বিক্রি করার আগে ফোনের গ্যালারি ডিলিট করতে ভুলবেন না। তবে গুরুত্বপূর্ণ কোনো ছবি থাকলে অবশ্যই সেই ছবি কোনো ক্লাউড স্টোরেজে রাখতে পারবেন।

গুরুত্বপূর্ণ অ্যাপ ডিলিট: স্মার্টফোন ব্যবহারকারীরা কমবেশি সকলেই একাধিক গুরুত্বপূর্ণ অ্যাপ রাখেন। তার মধ্যে যেমন থাকে ব্যাংকিং অ্যাপ থাকে। তাই ফোন থেকে অ্যাপ ডিলিট করা দরকার। কারণ এই অ্যাপ ফোনে থাকলে অন্য কেউ তা অ্যাকসেস করতে পারে।

​ফোন আনলক: ফোন বিক্রি করার সময় অবশ্যই তা আনলক করে রাখা দরকার। যিনি ফোন কিনবেন তার ক্ষেত্রে বেশ সমস্যা তৈরি হবে। তাই ফোন বিক্রির সময় অবশ্যই ফোনের স্ক্রিন লক আনলক করে দেওয়া জরুরি।

ইমেল অ্যাকাউন্ট ডিলিট: স্মার্টফোন ব্যবহারকারীরা কমবেশি সকলেই জিমেইল অ্যাকাউন্ট থাকে। সেকারণে ফোন বিক্রির সময় প্রত্যেকের নিজের স্মার্টফোনে থেকে জিমেইল অ্যাকাউন্ট ডিলিট করা দরকার। তা না হলে অন্য কেউ সেই অ্যাকাউন্ট ব্যবহার করতে পারে।

ইয়ার ফোন জ্যাক: বেশিরভাগ স্মার্টফোনে থাকে ৩.৫ এমএম জ্যাক। যার মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে হেডফোন কানেক্ট করা সম্ভব। তবে কোনো কারণে ৩.৫ এমএম জ্যাক খারাপ হতে পারে। সেকারণে স্মার্টফোন বিক্রি করার সময় ৩.৫ জ্যাক চেক করা দরকার। কোনো কারণে তা খারাপ থাকলে তা সারানো দরকার।

ফরমেট করা: ফোন বিক্রির সময় পুরোপুরি ফরমেট করা দরকার। পুরোপুরি ফোন ফরমেট করা হলে ফোনের মধ্যে কোনো তথ্য থাকার সম্ভাবনা থাকে না।

-এসআর

সর্বশেষ সব সংবাদ